টাঙ্গুয়ার হাওর : স্বাস্থ্য‌বি‌ধি না মানলে পর্যটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা

|

সুনামগঞ্জ প্র‌তি‌নি‌ধি
সুনামগ‌ঞ্জের তা‌হিরপুর দেশ-বি‌দে‌শে পর্যটন স্পট হি‌সে‌বে প‌রি‌চি‌ত। ক‌রোনা মহারা‌রির কার‌ণে গেল ক‌য়েক মাস উপ‌জেলার নয়না‌ভিরাম টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, ট্যা‌কেরঘাট, বা‌রেক‌টিলা, যাদুকাটা নদী এলাকায় পর্যকট‌দের ঘোরাঘু‌রি‌তে নি‌ষেধাজ্ঞা দি‌য়ে‌ছিল প্রশাসন। এসময়‌টি‌তে পর্যটন স্পট গু‌লো‌ পর্যটক শূন্য ছিল। ক‌রোনা সংক্রমণ‌রো‌ধে পবিত্র ঈদুল আজহায়ও রামসার সাইট টাঙ্গুয়ার হাওড়সহ আশাপ‌া‌শের এলাকায় পর্যটক‌দের ভ্রম‌ণে নি‌ষেধাজ্ঞা বলবৎ রা‌খে প্রশাসন।

‌কিন্তু প্রশাস‌নের নি‌ষেধাজ্ঞা‌কে উপেক্ষা করে গত শ‌নিবার থে‌কে তা‌হিরপু‌রে পর্যটক‌দের ঢল নে‌মে‌ছে। স্বাস্থ্য‌বি‌ধি না মে‌নেই টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, ট্যা‌কেরঘাট, বা‌রেক‌টিলা, যাদুকাটা নদী এলাকায় ঘু‌রে বেড়‌া‌চ্ছেন পর্যটকরা। জীবন রক্ষাকারী সামগ্রী না নি‌য়েই পা‌নি‌তে নাম‌ছেন ভ্রমণকারীরা।
পর্যকট‌দের ঢল নামায় বিপা‌কে প‌ড়ে‌ছে প্রশাসনও। নি‌ষেধাজ্ঞা না তুল‌লেও পর্যটক‌দের স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে চল‌তে ক‌ঠোর উ‌দ্যেগ নি‌য়ে‌ছে প্রশাসন।

তা‌হিরপুরের ই‌দ্রিস আলী না‌মের এক ব্যবসায়ী ব‌লেন, ক‌রোনা মহামা‌রির সম‌য়ে দে‌শের বি‌ভিন্ন এলাকা থে‌কে আগত পর্যটকরা আমা‌দের ঝুঁকির ম‌ধ্যে ফে‌লে দি‌চ্ছেন। মাস্ক ব্যবহারসহ কোন স্ব‌াস্থ্যবি‌ধি তাঁরা মান‌ছেন। প্রশাসনের এ ব্যাপা‌রে দ্রুত উদ্যোগ নেয়া দরকার।

তা‌হিরপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, ঈদুল আজহা‌কে কেন্দ্র করে তাহিরপুর উপজেলায় ইদানীং পর্যটক আসা বৃ‌দ্ধি পাওয়ায় করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞসহ সচেতন মহল। তাছাড়া নৌকাতে উচ্চস্বরে লাউডস্পিকার বাজিয়ে গভীর রাত পর্যন্ত পর্যটকদের ঘোরাফেরা করার কারণে শব্দদূষণ হচ্ছে।

এমতাবস্থায় পর্যটকগণকে আগমনের ক্ষেত্রে কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ পালন করা এবং উচ্চস্বরে লাউডস্পিকার না বাজানোর জন্য অনুরোধ করা হ‌য়ে‌ছে।। যারা এই বিধিনিষেধ মানবেন না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply