মেসিকে ছাড়তে হলে যা দাম চাইতে পারে বার্সেলোনা

|

অবশেষে বার্সা সমর্থকদের মনে চোট দিয়ে দীর্ঘ ২৯ বছরের প্রিয় ক্লাব বার্সেলোনা ছাড়তে চলছেন ক্লাবের সেরা রত্ন লিওনেল মেসি। নিজের আইনজীবী মারফত ব্যুরোফ্যাক্সের (ব্যুরোফ্যাক্স হলো স্প্যানিশ পোস্টাল সার্ভিসের মাধ্যমে প্রত্যায়িত ফ্যাক্স সার্ভিস। যা প্রেরক ও প্রাপকের হাতে ফ্যাক্স প্রেরণ ও গ্রহণ সংক্রান্ত দাপ্তরিক নথি সংরক্ষণ করে থাকে।) মাধ্যমে এ কথা জানিয়েও দিয়েছেন ক্লাবকে।

তবে মেসির বার্সা ছাড়ার খবরের সাথে সাথে প্রশ্ন উঠেছে, ঠিক কত দাম পেলে মেসিকে অন্য ক্লাবের হাতে তুলে দিবে বার্সা কর্তৃপক্ষ?

বার্সা ছাড়ার পিছনে মেসির অন্যতম প্রধান বাধা ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির সাথে তার চুক্তি আর ‘রিলিজ ক্লজ’ (বার্সেলোনা কর্তৃপক্ষের অনিচ্ছা সত্ত্বেও অন্য ক্লাব তাকে কিনতে যে পরিমাণ টাকা পরিশোধ করতে হবে)। এক্ষেত্রে মেসি স্বেচ্ছায় ক্লাব ছাড়তে চাইলে ক্ষতিপূরণ বাবদ ৭০ কোটি ইউরো পাবে বার্সা। সেক্ষেত্রে মেসিকে কিনতে হলে বিশাল অঙ্কের অর্থ খরচ করতে হবে অন্য ক্লাবকে। এখন পর্যন্ত ফুটবল ইতিহাসের সবচেয়ে দামি দলবদল হয়েছে ২২ কোটি ২০ লাখ ইউরোতে। ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমারের বার্সা থেকে পিএসজিতে যাওয়ার সময় এই দাম ওঠে।

অন্যদিকে, ফুটবলারদের দাম ও দলবদল সংক্রান্ত ওয়েবসাইট ‘ট্রান্সফারমার্কেট’ জানাচ্ছে মেসির বর্তমান মূল্য হতে পারে ১১ কোটি ২০ লাখ ইউরো। তবে স্প্যানিশ রেডিও আরএসিওয়ানের প্রতিবেদন থেকে জানা যায়, মেসিকে ছাড়তে রাজি হলেও নেইমারের চেয়ে বেশি মূল্যই চাইবে বার্সা।

তবে, বার্সেলোনার সাথে মেসির চুক্তি অনুযায়ী প্রতি বছরের মে মাসে ফ্রি ট্রান্সফারের মাধ্যমেও অন্য দলে যেতে পারেন তিনি। তবে এবার মৌসুমের সিজন শেষ হতে আগস্ট মাস হওয়ার কারণে এ শর্ত কতটা প্রভাবক হবে তাও দেখার বিষয়।

বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট হুয়ান গাসপার্ট বলেন, বার্সার সঙ্গে মেসির চুক্তিপত্র অনুযায়ী মেসি চাইলে প্রতি বছরের মে মাসের মধ্যে ফ্রি ট্রান্সফারের মাধ্যমে দল বদল করতে পারবেন। তবে এখন আগস্ট শেষ হয়ে সেপ্টেম্বর চলে আসছে। তাই ফ্রি ট্রান্সফারের শর্তটা আর খাটছে না। তবে ২০২১ সালে বার্সার সাথে চুক্তির মেয়াদ শেষ হলে তা নবায়ন না করে অন্য কোনো দলে যেতে পারেন মেসি।

তবে মেসির আইনজীবীর দাবি, চুক্তি অনুযায়ী মে মাসে ফ্রি ট্রান্সফার নেয়ার থাকলেও, যেহেতু এ বছর ফুটবলের মৌসুম করোনার কারণে বিলম্বিত হয়েছে তাই মাসের হিসেবটি এখানে শিথিলযোগ্য।

স্প্যানিশ গণমাধ্যমগুলো বলছে, দলবদল আর দাম নিয়ে বার্সা-মেসির এই দ্বন্দ্ব আদালত পর্যন্তও গড়াতে পারে।

এখন পর্যন্ত বার্সার হয়ে ৬৩৪টি গোল করেছেন মেসি। বার্সার ইতিহাসে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোল এটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply