বালির চরে আটকে ৩৮০ তিমির মৃত্যু!

|

দক্ষিণ অস্ট্রেলিয়ায় বালির চরে আটকে গিয়ে ৩৮০টি তিমির মৃত্যু হয়েছে। সোমবার তাসমানিয়ার পশ্চিম উপকূলে ম্যাক্যুয়ার হারবার এলাকায় ৪৬০টি তিমির একটি দল আটকে পড়ে। বুধবার প্রশাসন জানায়, তাদের মধ্যে ৩৮০টি মারা গিয়েছে। সূত্র: আনন্দবাজার পত্রিকার।

সমুদ্র উপকূল থেকে কিছুটা দূরে একটি বালির চড়ায় আটকে গিয়েছিল লম্বা পাখনাওয়ালা পাইলট তিমিদের দলটি। এই জাতীয় তিমির দলে একজন পথনির্দেশকের ভূমিকা পালন করে। তাকে অনুসরণ করে বাকিরা। তাই এদের পাইলট তিমি বলা হয়।

সোমবার তাদের দেখতে পাওয়ার পর থেকেই উদ্ধারকাজ শুরু হয়েছিল। তাসমানিয়ার বন্যপ্রাণি কর্মকর্তা নিক ডেকা বলেন, ৫০টি তিমিকে উদ্ধার করা গিয়েছে। এছাড়া, ওই দলের ৩০টি তিমি বেঁচে রয়েছে। প্রায় ১০ কিলোমিটার জুড়ে ছড়িয়েছিল তিমিদের দেহ। বিশেষ নৌকা নিয়ে জীবিত তিমিদের সমুদ্রে ফেরানোর কাজ চলছে। নজর রাখা হচ্ছে, তাদের কেউ আবার আটকে পড়ছে কি না।

তিমি বিশেষজ্ঞরা বলেন, একবার আটকে যাওয়ার পরে পানিতে ফিরিয়ে দিলেও কিছুক্ষণ পর আবার আটকে যায় তারা। তাসমানিয়াতেও মঙ্গলবার এ রকম বেশ কয়েকটি তিমির সঙ্গে এমন হয়েছে। তবে নিকের দাবি, উদ্ধার হওয়া এবং জীবিত থাকা তিমিরা বেশির ভাগই এখনও পানিতেই রয়েছে। আশা করা যায়, তারা আর আটকে যাবে না। উদ্ধারকারী দলের সদস্যরা সব সময় ওদের উপর নজর রাখছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply