বাংলাদেশের আলু ও পটল বিক্রি হচ্ছে মালয়েশিয়ায়

|

মালয়েশিয়া প্রতিনিধি:

বাংলাদেশের কৃষিপণ্য আলু ও পটল বিক্রি হচ্ছে মালয়েশিয়ার বৃহৎ মল লুলুতে। সব দেশের পতাকা সম্বলিত সবজি ও ফলের দাম আটানো রয়েছে। বাংলাদেশের আলু কেজি প্রতি দাম লেখা রয়েছে ১.৯৯ রিঙ্গিত এবং পটলের কেজি প্রতি দাম লেখা রয়েছে ১২.৯৯ রিঙ্গিত।

গতকাল বুধবার (১৯ মে) সরেজমিনে দেখা গেছে, মলটিতে বাংলাদেশের আলু ও পটলের চাহিদা রয়েছে। কয়েকজন ক্রেতা বাংলাদেশের স্টিকার সম্বলিত আলু ও পটল কিনে নিচ্ছেন।

লুলুতে কাজ করেন প্রায় ১৩ থেকে ২০ জন বাংলাদেশি। টাঙ্গাইলের শফিক দু’বছর ধরে লুলুতে কাজ করছেন।

শফিক জানান, আমাদের দেশের সবজির ব্যাপক চাহিদা রয়েছে এখানে। দু’বছর ধরেই দেখে আসছি ক্রেতারা কিনে নিচ্ছেন আমাদের দেশের সবজি। দেশের সবজি বিদেশের মাঠিতে বিক্রি হচ্ছে এটাই তার আনন্দ।

শফিক আরও জানান, বাংলাদেশের কৃষিপণ্যর পাশাপাশি প্রাণ কোম্পানির মুড়ি, জুস, বিস্কুট ও বিক্রি হচ্ছে লুলুতে।

প্রাণ কোম্পানির আনিছ আহমেদ জানান, লুলুতে প্রায় ২৫ টি আইটেম বিক্রি হচ্ছে। সাউথ এশিয়া ফুডের মধ্যে প্রাণের চাহিদা অনেক।

এদিকে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক উৎপাদিত আলু চলতি বছরে মালয়েশিয়ায় রফতানি শুরু হয়। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠান ন্যানো গ্রুপ ও বিএডিসির মধ্যে আলু উৎপাদন ও রফতানিবিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

মালয়েশিয়া প্রতি বছর প্রায় একশ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের আলু আমদানি করে থাকে। এর মধ্যে অর্ধেকের বেশি আলু আমদানি করে চীন থেকে। মালয়েশিয়ার অন্যান্য প্রধান আলু আমদানিকারক দেশগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।

বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান জানান, করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে মালয়েশিয়ায় খাদ্য পণ্য বিশেষ করে কৃষি পণ্যের আমদানি আগের তুলনায় বেড়ে গেছে। এছাড়া অন্যান্য কৃষি পণ্যের পাশাপাশি সম্প্রতি মালয়েশিয়াতে নতুন করে বাংলাদেশের কাঁচা কলা ও লেবু রফতানির উদ্যোগ করা হয়েছে বলে জানিয়েছেন হাইকমিশনের কাউন্সিলর (বাণিজ্যিক) রাজিবুল আহসান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply