ভোলায় ‘ইয়াস’ মোকাবিলায় ৩ লাখের অধিক মানুষকে সরিয়ে আনার প্রস্তুতি

|

ভোলা প্রতিনিধি:

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় ভোলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড,
স্বাস্থ্য বিভাগ, সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা সতর্ক অবস্থায় রয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী নেতৃত্বে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করা হয়।

এতে বলা হয়েছে, ভোলায় উপকূলের ৩ লাখ ১৮ হাজার বাসিন্দাকে সরিয়ে আনার প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। জেলার সাত উপজেলার ৪০টি দ্বীপচরকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে তাদের আশ্রয় কেন্দ্রে আনার এই প্রস্তুতি নেয়া হবে। ঝড় মোকাবেলায় জেলার ৭০৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। গঠন করা হয়েছে ৭৬টি মেডিকেল টিম।

অন্যদিকে সিপিপি’র ১৩ হাজার স্বেচ্ছাসেবী ছাড়াও রেডক্রিসেন্টের ভলান্টিয়ার প্রস্তুত রাখা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে ৮টি কন্ট্রোল রুম। পানি উন্নয়ন বোর্ড ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় ৩২৫ কি.মি. বেড়িবাঁধের মধ্যে ৫৩ কি.মি. বাঁধের স্লোপ সিসি ব্লক দ্বারা সংরক্ষণ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধগুলোকে মেরামত করা হয়েছে। এছাড়া ইয়াসের তণ্ডবের হাত থেকে বাঁধ রক্ষার জন্য ৩৫ হাজার জিও ব্যাগ মজুত রাখা হয়েছে। সংকেত বাড়ার সাথে সাথে উপকূলের মানুষকে সচেতন করা হবে বলে জানান জনপ্রতিনিধিরা।

এদিকে নিষেধাজ্ঞা অমান্য করে অনেক জেলে সাগরে থাকায় তাদের নিরাপধে উপকূলে ফিরিয়ে আনার আহবান জানিয়েছে স্বজনেরা।

জেলা প্রশাসক ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় সংশ্লিষ্টদের সার্বিক দিকনির্দেশনা দিয়েছেন। আগাম সকল প্রস্তুতি গ্রহণের পাশাপাশি উপকূলীয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে প্রস্তুত থাকার জন্য। যাতে মানুষের জানমাল সম্পদের বড় ধরণের ক্ষয়ক্ষতি না হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply