অবৈধভাবে আটক হাজারো পাখি মুক্ত করে দিল স্থানীয়রা

|

মুন্সিগঞ্জ প্রতিনিধি:

মুন্সিগঞ্জের শ্রীনগরে পদ্মার চরে খাবারের খোঁজে আশ্রয় নেয়া কয়েক হাজার দেশি-বিদেশি পাখি ফাঁদ পেতে ধরেছিল একদল শিকারি। খাঁচায় ভরে পাখিগুলো বিক্রিই ছিল তাদের উদ্দেশ্য। তবে বিষয়টি দেখতে পেয়ে আটক পাখিগুলোকে আকাশে অবমুক্ত করে দিয়েছেন সৈকত খান সহ স্থানীয় যুবকেরা। এতে শেষ রক্ষা হয়েছে পাখিগুলোর। সোমবার(২৪মে) দুপুরে উপজেলার রাঢ়িখাল ইউনিয়নের পদ্মা নদীর ভূমিহীন চরে এঘটনা ঘটে।

সৈকত খান জানান, ঘটনার দিন দুপুরে গোসল ও খানিক নৌ-ভ্রমণের জন্য এলাকার ছোট ভাই-ব্রাদার নিয়ে গ্রামের পাশের নদীতে যাই। এ সময় নদীর মাঝে জেগে উঠা ভূমিহীন চরে বহু পাখির চিৎকার চেঁচামিচি শুনতে পাই। কৌতূহল জাগলে আমরা চরে নামতেই ৩ জন লোক দৌড়ে পালিয়ে যায়। এতে সন্দেহ হলে খোঁজাখুঁজি করে একটি খড়কুটোর ঘরে মশারির ভেতর আটকানো অবস্থায় দেশি, বিদেশে নানা জাতের হাজার হাজার পাখি দেখতে পাই। সাথে সাথেই মশারি তুলে পাখিগুলোকে আকাশে মুক্ত করে দেই। পাখি গুলো উড়ে যেতে দেখে আমাদের সকলেরই ভালো লাগছিল।

তিনি আরও বলেন, চরে ধানের জমিতে খাবারের খোঁজে প্রতিবছরই অসংখ্য পাখি আসে। এই সুযোগেই পাখিগুলোকে শিকারিরা ধরে আটকে
রেখেছিল। পাখিগুলোর আকৃতি ছোটছোট। কুড়ের ঘরে কয়েকটি খাঁচাও পেয়েছি। হয়তো এখান থেকে ধরে নিয়ে শিকারিরা ঢাকায় বিক্রি করত। যারাই কাজটি করে তারা অমানবিক ও রাষ্ট্রীয় আইন অমান্য করেছে। যদি ১হাজার জোড়াও পাখি থাকে তাহলে ৩শ টাকা করে হলেও ৩লাখ টাকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply