বিশ্ব দাবায় যাচ্ছেন গ্র্যান্ডমাস্টার জিয়া

|

এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। এর মাধ্যমে পঞ্চমবারের মত বিশ্বকাপ দাবার আসরে জায়গা করে নিয়েছেন তিনি। রানার্সআপ হয়েছেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। দেশীয় কোটায় আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ।

এগিয়ে থেকেই এশিয়ান জোনাল দাবার নবম ও শেষ রাউন্ডে বুধবার (৯ জুন) খেলতে নেমেছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। পয়েন্ট ফাইভ এগিয়ে থাকায় ক্ষুদে দাবাড়ু মনন রেজা নীড়ের বিপক্ষে রিস্ক নিলেন না তিনি। খেললেন সেফ সাইডে। ড্র করেই থাকলেন সন্তুষ্ট। ৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সেরা হন জিয়া। এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবার সুবাদে আগামী জুলাইয়ে ফিদে ওয়ার্ল্ড কাপ দাবায় জোন ৩.২ এর পক্ষে অংশ নেবেন তিনি।

কিন্তু অপেক্ষা করতে হলো আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেনের ফলাফলের জন্য। শেষ রাউন্ডে শ্রীলঙ্কার মাস্টার রানিনদু দিলশানের বিপক্ষে ড্র করে সাড়ে ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হন এই গ্র্যান্ডমাস্টার।

জিয়াউর রহমান যখন ড্র করলেন তখন সুযোগ ছিলো এনামুল হোসেনের। শ্রীলঙ্কান প্রতিপক্ষের সাথে জিততে পারলেই দ্বিতীয়বারের মত নিশ্চিত হতো তার বিশ্বকাপ দাবায় অংশগ্রহণ। দীর্ঘ প্রায় ৫ ঘন্টার লড়াই শেষে টাইয়েই সন্তুষ্ট থাকতে হলো এই গ্র্যান্ডমাস্টারকে।

জুলাইয়ে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ দাবায় বাংলাদেশের হয় প্রতিনিধিত্ব করবেন দুজন। সেখানে আগেই জায়গা নিশ্চিত ছিলো গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের। আর এশিয়ান জোনাল চ্যাম্পিয়ন হয়ে জায়গা করে নিলেন জিয়াউর রহমান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply