ইসরায়েলের কার্গো জাহাজ কানাডার বন্দরে ভিড়তে দেয়নি বিক্ষোভকারীরা

|

কানাডার ব্যস্ততম সমুদ্রবন্দর পোর্ট অব প্রিন্স রুপার্টে ইসরায়েলের একটি কন্টেইনার জাহাজ ভিড়তে দেয়নি দেশটির প্রতিবাদকারীরা। এর আগে আমেরিকার ওকল্যান্ড বন্দরে বিক্ষোভকারীরা ইসরায়েলের একটি পণ্যবাহী কার্গো জাহাজ ভিড়তে বাধা দেয়।

কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (সিবিসি)’র খবরে বলা হয়েছে, ভোলানসন নামের ইসরায়েলি জাহাজটি বন্দরে ভিড়তে দেয়নি কানাডার প্রতিবাদকারীরা। কন্টেইনার জাহাজটি ইসরায়েলের
জেডআইএম কোম্পানির। জাহাজটি রোববার সারাদিন রুপার্ট বন্দরে নোঙর করা ছিল।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর সম্প্রতি ইসরায়েল যে ধ্বংসযজ্ঞ চালায় তার প্রতিবাদে বিক্ষোভকারী কানাডার এই গুরুত্বপূর্ণ বন্দরে কন্টেইনার জাহাজটি ভিড়তে দেয়নি।

খবরে বলা হয়, বন্দরে ইসরাইলের জাহাজ যাতে ভিড়তে না পারে সে জন্য বিক্ষোভকারীরা ফেয়ার ভিউ কন্টেইনার টার্মিনালের প্রবেশমুখে পিকেট লাইন তৈরি করে জাহাজটিকে প্রতিহত করে। উত্তর আমেরিকার দেশগুলোতে এরই মধ্যে যে ‘ব্লক দ্যা বোট’ আন্দোলন গড়ে উঠেছে তার সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলি এই কন্টেইনার জাহাজটি প্রতিহত করা হয়েছে।

সর্বশেষ গাজা যুদ্ধের পর ইহুদি বর্বরতায় ক্ষুব্ধ হয়ে উত্তর আমেরিকার যুদ্ধবিরোধী লোকজন এই আন্দোলন গড়ে তুলেছেন। তারা উত্তর আমেরিকার দেশগুলোর বন্দরে ইসরায়েলের পণ্যবাহী জাহাজ প্রতিহত করার কর্মসূচি পালন করে যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply