শাকিরির রাতে টিকে গেল সুইজারল্যান্ডের আশা

|

সুইজারল্যান্ডের বিরুদ্ধে ১-৩ গোলে হারলেও তুরস্কের কোচ সেনল গুনেজ হয়তো মানবেন, আজকের ম্যাচেই এ আসরে নিজেদের সেরা পারফরমেন্স দিয়েছে তার তরুণ তুর্কীরা। ৩ ম্যাচে ৮ গোল হজম করার বিপরীতে একমাত্র গোলটি যে আসলো এ ম্যাচেই! খালি হাতে ফেরার আগে এটুকুই হতে পারে তাদের সান্ত্বনা। আর গোল ব্যবধানে ওয়েলশের পেছনে থেকে শেষ ষোলোয় যাওয়ার আশা টিকিয়ে রাখলো ভ্লাদিমির পেতকোভিচের সুইজারল্যান্ড।

এ গ্রুপ থেকে ইতালি সবার আগেই নিশ্চিত করেছে রাউন্ড অব সিক্সটিন। আজকে ম্যাচের পর ওয়েলশও নিশ্চিত করলো দ্বিতীয় আসনটি। আর ছয় গ্রুপের তৃতীয় হওয়া ছয়টি দলের মধ্যে প্রথম চারের মধ্যে থেকে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখতে নিজেদের সেরা পারফরমেন্সই দিয়েছে আজ শাকিরিরা।

জেরদান শাকিরিকে আজ আটকে রাখা যায়নি। তেমনি ম্যাচের মাঝেই সুইস কোচ পেতকোভিচের তিন ডিফেন্ডার থেকে চার ডিফেন্ডারে চলে যাওয়ার চমকের সাথেও পেরে ওঠেনি তুরস্ক।

ম্যাচের ৬ মিনিটেই স্টিফান যুবেরের কাছ থেকে বল পেয়ে মাটি ঘেঁষা দুর্দান্ত শটে সুইসদের এগিয়ে নেন স্ট্রাইকার হ্যারিস সেফারোভিচ। পজিশনিং এবং মুভমেন্টের তীব্রতায় যে ডিফেন্ডার মেরিহ ডেমিরাল অনেক পিছিয়ে ছিলেন তা ম্যাচ হাইলাইটসে অবশ্যই টের পাবেন তিনি, যখন দেখবেন সেফারোভিচের শট তার দু’পায়ের ফাঁক দিয়ে বেরিয়ে গেছে।

মিনিট বিশেক পর বাঁ পায়ের খেলোয়াড় জেরদান শাকিরি ডি বক্সের বাইরে থেকে অপ্রত্যাশিতভাবে দুর্বল ডান পায়ে যে জোরালো শটটি নেন তা আর আটকাতে পারেননি তুর্কী গোলরক্ষক বুরাক ইলমাজ।

দ্বিতীয়ার্ধে গোল শোধের জন্য মরিয়া হয়ে ফলও পেয়ে যায় তুরস্ক। ৬২ মিনিটে ইরফান কাভেচি এ টুর্নামেন্টে দলের প্রথম ও অন্যতম সুন্দর গোলটিই করেছেন বাঁ পায়ের দুর্দান্ত শটে। তখনও হয়তো তুরস্ক ভাবেনি এটাই এ টুর্নামেন্টে তাদের শেষ গোলও হয়ে যাবে। ৬৭ মিনিটে বাম প্রান্ত থেকে আসা ক্রসে চমৎকার প্লেসিং শটে নিজের দ্বিতীয় আর দলের তৃতীয় গোলটি করে রাতটাকে নিজের করে নিলেন লিভারপুল উইঙ্গার জেরদান শাকিরি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply