ময়মনসিংহে এতো ডিমের খোসা কোত্থেকে আসছে?

|

ময়মনসিংহের ভালুকার একটি রাস্তায় অধীর আগ্রহে আপেক্ষায় কুকুর, আর গাছের ডালে দাঁড়কাক। দুটি ভ্যান দেখেই ব্যস্ততা বেড়ে গেলো তাদের। কী আছে এই বস্তায়?

ভ্যানচালককে জিজ্ঞেস করা হলো। কিন্তু তারা ক্যামেরার সামনে জবাব দিতে নারাজ। জবাব না দেওয়ায় তাদের পিছু নিতে হলো। তারা থামলেন ভালুকা মল্লিক বাড়ি এলাকায়। দেখা গেলো বস্তার ভেতর থেকে ফেলছেন হাজার হাজার ডিমের খোসা। চারদিক ডিমের খোসায় সয়লাব। টেকা যাচ্ছে না দুর্গন্ধে।

ভালুকার জনজীবন এখন এই ডিমের খোসায় বিপর্যস্ত। প্রতিদিনই লোকালয়ে ফেলা হচ্ছে হাজার হাজার ডিমের খোসা। যা পচে ছড়াচ্ছে অসহনীয় দুর্গন্ধ। দূষিত হচ্ছে আশপাশের জলাশয়। স্থানীয় জলাশয়গুলোর পানিতে অ্যামোনিয়ার পরিমাণ বেড়েছে স্বাভাবিক মাত্রার চেয়ে ১৬ গুণ।

জানা গেছে, স্থানীয় পোল্ট্রি বাচ্চা উৎপাদনকারি প্রতিষ্ঠান নিউ হোপ ফার্মস লিমিটেড থেকেই লোকালয়ে ফেলা হচ্ছে ডিমের খোসা। তারা তোয়াক্কা করছে না পরিবেশ দূষণের। এমনকি তারা উন্মুক্ত জলাশয়েও ফেলছে ডিমের খোসা।

উপজেলা মৎস্য বিভাগের করা ল্যাব টেস্টের রিপোর্ট বলছে, ডিমের খোসার কারণে জলাশয়ের পানিতে অ্যামোনিয়ার পরিমাণ এখন ৪.০০ পিপিএম। যেখানে থাকার কথা শূন্য দশমিক দুই পাঁচ পিপিএম। এই অতিরিক্ত মাত্রার অ্যামোনিয়া জলজ প্রাণির জন্য অত্যন্ত ক্ষতিকর।

তবে বিষয়টি নিয়ে মন্তব্য জানতে চাইলে নিউ হোপ ফার্মস লিমিটেডের মূল ফটকেই আটকে দেন নিরাপত্তা রক্ষী।

অন্যদিকে অভিযোগ দিলেও কানে তুলছে না স্থানীয় প্রশাসন। এমনকি লিখিত অভিযোগ দিয়েও প্রতিকার না পেয়ে ক্ষুব্ধ এলাকাবাসী। পরিবেশ পরিবেশ অধিদফতর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও এ নিয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি নন ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply