ব্রিটেনের প্রথম মুসলিম স্বাস্থ্যমন্ত্রী হলেন সাজিদ জাভেদ

|

করোনা শিষ্টাচার না মেনে সহকর্মীকে চুমু খেয়ে বিতর্ক সৃষ্টি করা সদ্য সাবেক ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের স্থলাভিষিক্ত হচ্ছেন সাজিদ জাভেদ। কিছুদিন আগেও দেশটির অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।। শনিবার (২৬ জুন) প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে নতুন স্বাস্থ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়।

ব্রিটেনের কনজার্ভেটিভ দলের রাজনীতিবিদ সাজিদ জাভেদকে দেশটির নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন বরিস জনসন। সাজিদ হলেন দেশটির প্রথম মুসলিম স্বাস্থ্যমন্ত্রী। এর আগে সাজিদ ২০১৮-১৯ সালে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ২০১৯-২০ এ অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২০ এ অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন ৫১ বছর বয়সী এই ব্রিটিশ রাজনীতিবিদ।

এর আগে করোনার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিধিনিষেধ না মেনে সহকর্মীকে চুমু খাওয়ার ঘটনায় শনিবার পদত্যাগ করেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। তার ওই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তাকে নিয়ে ব্যাপক সমালোচনা হয় সমগ্র ব্রিটেন জুড়ে।

জিনা কোলাডঅ্যাঞ্জেলো নামের ওই সহকর্মীকে ম্যাট হ্যানকক নিজেই নিয়োগ দিয়েছিলেন। তাঁর সঙ্গে অন্তরঙ্গ ছবি প্রকাশ পাওয়ার পর দুঃখপ্রকাশ করে ক্ষমা চান হ্যানকক, ছাড়তে বাধ্য হন মন্ত্রীত্ব। প্রধানমন্ত্রী বরিস জনসন তার কোনো রাজনৈতিক উপদেষ্টাকে চাকরিচ্যুত করতে না চাইলেও, লেবার পার্টির পক্ষ থেকে হ্যানকককে মন্ত্রিসভা থেকে বরখাস্তের দাবি ওঠায় মন্ত্রীত্ব ছাড়তে হয়েছে হ্যানকক কে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply