মালয়েশিয়ায় অব্যাহত থাকবে কঠোর লকডাউন

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় অব্যাহত থাকবে কঠোর লকডাউন। যতদিন পর্যন্ত সংক্রমণ চার হাজারের নিচে নেমে না আসে ততদিন কঠোর লকডাউন অব্যাহত থাকবে। এমনটি জানিয়েছেন, দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা বারনামা বলছে, গত ১৪ জুন থেকে জারিকৃত কঠোর লকডাউন ২৮ জুন সোমবার শেষ হবার কথা থাকলেও তা ওইদিন শেষ হবেনা, এছাড়া জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনা বহাল থাকবে।

চলতি মাসের প্রথম দিকে দুই সপ্তাহের লকডাউনের মধ্যেও সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় ১৪ জুন থেকে ২৮ জুন পর্যন্ত দেশটিতে ঘোষণা করা হয় কঠোর লকডাউন, যা শেষ হবার কথা ছিল ২৮ জুন সোমবার। এদিকে লকডাউন অনির্দিষ্টকালের জন্য বৃদ্ধির সাথে আগামী সোমবার বা মঙ্গলবার আরও সহায়তা বৃদ্ধির ঘোষণা করা হবে। এই সকল সহায়তা দেশের সর্বসাধারণের জন্য রাখা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এর আগে চলমান মহামারি থেকে পুনরুদ্ধারে সরাসরি ৫ বিলিয়ন রিঙ্গিত আর্থিক সহায়তার পাশাপাশি ৪০ বিলিয়ন রিঙ্গিত পেমারকাসা প্লাস সহায়তা প্যাকেজ ঘোষণা করেছিলেন। তবে লকডাউনের সময় সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের জন্য সরকার ঘোষিত আর্থিক সহায়তা অপ্রতুল হওয়ায় প্যাকেজটির সমালোচনা করেছিলেন অনেকে।

এদিকে, ১৫ জুন জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনার ঘোষণায় মুহিউদ্দিন বলেছিলেন, আমাদের উদ্দেশ্য জনগণের জন্য শতভাগ টিকা নিশ্চিত করা, আইসিইউ এর সংখ্যা বৃদ্ধি করা। তার মতে, দৈনিক সংক্রমণের সংখ্যা ৪ হাজারের নিচে নামলে দেশব্যাপী লকডাউন শিথিল করে জাতীয় পুনরুদ্ধারের দ্বিতীয় পর্যায়ে যাওয়ার কথা বিবেচনা করবে সরকার। সামাজিক কার্যক্রম এবং আন্তঃরাজ্য ও আন্তঃজেলা ভ্রমণের নিষেধাজ্ঞা এখনো জারি রয়েছে দেশটিতে।

এ দিকে মালয়েশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৫৮৬ জন। এ নিয়ে দেশটিতে সংক্রমিত হয়েছেন, মোট ৭ লাখ ৩৪ হাজার ৪৮ জন। ২৬ জুন পর্যন্ত দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছে মোট ৪ হাজার ৮৮৪ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply