পুরনো ভিডিও দিয়ে ফেসবুকে গুজব, দুই তরুণ গ্রেফতার

|

বগুড়া ব্যুরো:

সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরনো ভিডিও দিয়ে গুজব ছড়ানো এবং আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যাপারে বিভ্রান্তি সৃষ্টির অভিযোগে বগুড়ায় কলেজ শিক্ষার্থীসহ দুই তরুণকে গ্রেফতার করেছে পুলিশের সাইবার টিম।

সরকার সম্প্রতি ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের ঘোষণা দেয়ার পর গ্রেফতার হওয়া দুই তরুণ ৪ বছর আগের একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করে গুজব ছড়ানোর চেষ্টা করছিলো বলে জানিয়েছে পুলিশ।

জেলা পুলিশের গোয়েন্দা শাখার পরিদর্শক এমরান মাহমুদ তুহিন যমুনা নিউজকে জানান, সরকার সারাদেশে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের ঘোষণা দেয়ার পর বিষয়টি নিয়ে গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার পরিকল্পনা করে ‘শিবগঞ্জ উপজেলা (৩৭) বগুড়া’ নামের একটি ফেসবুক গ্রুপের অ্যাডমিন ও মডারেটররা। তারা ২০১৭ সালে বগুড়া শহরে অটোরিকশা বন্ধে পুলিশি অভিযানের কিছু ছবি ও ভিডিও সপ্তাহ খানেক আগে ওই গ্রুপে প্রকাশ করে তাতে উল্লেখ করে, সরকার অটোরিকশা বন্ধের ঘোষণা দেয়ার পর এভাবেই সেগুলো ধ্বংস করে নিঃস্ব করা হচ্ছে গরীব রিকশা চালকদের।

ফেসবুক গ্রুপের ওই পোস্ট নিয়ে জনমনে বিভ্রান্তি ছড়িয়ে পড়ার পর বিষয়টির অনুসন্ধানে নামে জেলা পুলিশ। সোমবার গভীর রাতে বগুড়া শহরের নিশিন্দারা কারবালা এলাকা থেকে ওই ফেসবুক গ্রুপের অ্যাডমিন সরকারি আজিজুল হক কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরিফুল ইসলাম (২৪) এবং তার সহযোগী মাহবুবুর রহমানকে (২৩) আটক করে পুলিশের সাইবার টিম। তাদের বিরুদ্ধে মঙ্গলবার সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে পুলিশ।

পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, আটকের পর শরিফুল জানিয়েছেন ওই ফেসবুক গ্রুপসহ তিনি নামে-বেনামে ৫টি ফেসবুক আইডি এবং ৩টি ফেসবুক পেইজ নিয়ন্ত্রণ করেন। মাহবুবসহ আরও বেশ কয়েকজন মডারেটরকে নিয়ে এসব আইডি, গ্রুপ ও পেজ থেকে বিভিন্ন সময়ে নানান ইস্যুতে ফেক নিউজ বা ভিডিও ব্যবহার করে গুজব ছড়ানোর কথাও প্রাথমিকভাবে স্বীকার করেছেন শরিফুল।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply