ওয়েম্বলিতে জার্মানি- ইংল্যান্ডের মহারণ আজ

|

ইউরো ১৯৯৬ এর বিখ্যাত লড়াইয়ের ২৫ বছর পর আবারও ইউরোর নক আউটে মুখোমুখি দুই পাওয়ারহাউজ জার্মানি ও ইংল্যান্ড। আজ বাংলাদেশ সময় রাত ১০টায় লন্ডনের ওয়েম্বলিতে পুরনো হিসেব নিকেশ হালনাগাদ করতে নামবে গ্যারেথ সাউথগেট ও ইয়োখিম লোয়ের দল। আরেক ম্যাচে রাত ১টায় লড়বে সুইডেন ও ইউক্রেন।

হারলেই বিদায়- এমন পরিস্থিতিতে হতে যাচ্ছে ঐতিহাসিকভাবে বিখ্যাত দু’দেশের লড়াই। ইংল্যান্ডের বর্তমান কোচ সাউথগেট এই ওয়েম্বলিতেই ১৯৯৬ সালের ইউরো ফাইনালে জার্মানির বিপক্ষে পেনাল্টি থেকে গোল মিস করেন। যেখানে শেষ পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে তাদের হারিয়ে শিরোপা জিতে নেয় জার্মানি। এছাড়া ২০১০ সালের বিশ্বকাপের নক আউটে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের গোল বাতিলের বিতর্কিত সিদ্ধান্তের পর ম্যাচের মোড় ঘুরিয়ে জার্মানদের ৪টি গোল ও জয় এখনো ভুলতে পারেনি ইংলিশরা।

টানা ৯ ম্যাচ অপরাজিত থেকে এবং শেষ ৪৫০ মিনিট কোন গোল হজম না করার রেকর্ড নিয়ে জার্মানদের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। তবে গ্রুপ পর্বের ৩ ম্যাচে মাত্র ২ গোল প্রাপ্তি অবশ্যই সাউথগেটের দুশ্চিন্তার কারণ। গোল পাচ্ছেন না হ্যারি কেইন, ফিল ফোডেন, মার্কাস রাশফোর্ডরা। ধারাবাহিকতার অভাব রয়েছে রাহিম স্টার্লিং এর। তবে সাউথগেট ৪-২-৩-১ বা ডিফেন্সে তিনজন রেখে তার পুরনো ফর্মেশনের যেকোনোটিতে ফিরতে পারেন। অবশ্য আইসোলেশনে থাকায় ম্যাসন মাউন্ট ও চিলওয়েলের সার্ভিস তিনি পাচ্ছেন না। করোনায় আক্রান্ত হয়ে দলের বাইরে আছেন প্রথম ম্যাচেই মুগ্ধতা ছড়ানো বিলি গিলমোর। তবে হ্যারি ম্যাগুয়ারের প্রত্যাবর্তনে জন স্টোনসের উপর চাপ কমবে নিশ্চিতভাবে। বুকায়ো সাকা ও জ্যাক গ্রিয়ালিশও সুযোগ পেয়ে একাদশে জায়গার দাবি জানিয়েছেন ভালোভাবেই।

ইনজুরি সমস্যা আছেন জার্মান শিবিরেও। উরুর চোটে পড়ে লুকাস ক্লস্টারবার্গ থাকবেন সাইডলাইনে। জোনাস হফম্যান ফিরে এসেছেন ফিট হয়ে। হাঙ্গেরির বিরুদ্ধে ৮৪ মিনিটের গোলে জার্মানদের ইউরো মিশন রক্ষা করা লিওন গোরেস্কা হয়তো আজ খেলবেন ইলকায় গুন্ডোয়ানের জায়গায়। গুন্ডোয়ান গত ম্যাচে হলুদ কার্ড দেখেছিলেন। হাঙ্গেরির বিরুদ্ধে বদলি হিসেবে খেলা টমাস মুলার আজ শুরুর একাদশেই থাকতে পারেন সার্জ নাব্রি ও কাই হ্যাভার্টজের সাথে। সেক্ষেত্রে বেঞ্চে বসতে হতে পারে লেরয় সানেকে। ঠান্ডা জ্বর থেকে সেরে উঠার খবর পাওয়া গেছে আন্তোনিও রুডিগারের। আর ইনফেকশনের কারণে পর্তুগালের বিরুদ্ধে ম্যাচ সেরা হওয়া রবিন গোসেন্সের খেলা আজ অনিশ্চিত।

তবে নক আউট পর্বের হাল হকিকত দেখে মনে হচ্ছে, আরও একটি শ্বাসরুদ্ধকর মহারণের ব্যাপারে অনিশ্চয়তার মেঘ একদমই নেই আজ ওয়েম্বলি নামক ফুটবল উপাসনালয়ের আকাশে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply