ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহবান জাতিসংঘ মহাসচিবের

|

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। বুধবার নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক প্রতিবেদনে এ আহ্বান জানান তিনি।

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি ইরানের প্রতি আহবান জানান, পরমাণু চুক্তির শর্ত পুরোপুরি মেনে নিতে। এমন সময় জাতিসংঘ মহাসচিব এ আহবান জানালেন, যখন পরমাণু চুক্তি পুনরুদ্ধারে ভিয়েনায় আলোচনার প্রস্তুতি নিচ্ছে শুরু করেছে ওয়াশিংটন ও তেহরান। মহাসচিবের প্রতিবেদন নিয়ে আলোচনা হয় নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে। এ সময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র ও ইরানের প্রতিনিধিরাও।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি জেফরি ডিলরেন্টস বলেন, ইরানের পরমাণু কর্মসূচি ছাড়াও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ওপর তাদের সমর্থন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য ঝুঁকিপূর্ণ। লেবাননে হিজবুল্লাহদের অথবা ইয়েমেনে হুতিদের কাছে অস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে ইরানের।

জাতিসংঘে ইরানের প্রতিনিধি মাজিদ তাখত রাভানচি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার বিষয়টি যথেষ্ট গুরুত্বের সাথেই দেখছি। তবে যারা শর্ত ভেঙেছে তাদের আগে আন্তরিকতা দেখাতে হবে। তাদেরকেই সিদ্ধান্ত নিয়ে অবস্থান স্পষ্ট করতে হবে। আসলে ইরানের সমালোচনা করার সুযোগ নেই তাদের।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply