এবার’বাজে আচরণের রাজা’ তকমা পেলেন সাকিব

|

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর মাসিক আয়োজন দ্যা ব্রিফিং-এ সাকিব আল হাসানকে ‘ব্যাড বিহেভিয়ার কিং’-এর তকমা দেয়া হয়েছে। মূলত প্রিমিয়ার লিগের হাই ভোল্টেজ ম্যাচে যুদ্ধংদেহী আচরণের জন্য আলোচনার শিরোনাম হয়েছিলেন সাকিব।

তিনি প্রতিবাদ করেন, অসঙ্গতি দেখলে চুপ থাকেন না। তার প্রতিবাদের ক্যানভাস কাগজের পাতায় নয়, খেলার মাঠে। প্রতিবাদের ভাষা নিয়ে প্রশ্ন থাকতেই পারে, জগতের সব প্রতিবাদের ভাষা নিয়েই তা থাকে। শাসকগোষ্ঠীর শোষণের বিরুদ্ধে কলম তুলে কারাগার বরণ করেছিলেন বিদ্রোহী কবি, অনিয়মকে লাথি মেরে নিন্দিত হয়েছেন সাকিবও।

সর্বশেষ ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো ব্যাঙ্গ করে তাকে স্বীকৃতি দিয়েছে ব্যাড বিহেভিয়ার কিং অর্থাৎ, ‘বাজে আচরণের রাজা হিসেবে’। নিজেদের মাসের আয়োজন দ্যা ব্রিফিং-এ ক্রিকেটারদের মাঝে বাজে আচরণের চ্যাম্পিয়নশিপে বিজয়ী হিসেবে তারা তকমা দিয়েছে সাকিবকে।

একই সাথে শ্রীলংকার তিন ক্রিকেটার কুশল মেন্ডিস, নিরোশান ডিকভেলাল এবং নিরোশান গুনাথিলাকাকে অ্যাখ্যা দেওয়া হয়েছে ‘বাজে আচরণ করা ভাই’।

কয়েক দিন আগেই জাতীয় দলের সিরিজের মাঝে জৈব সুরক্ষা বলয় ভেঙেছিলেন এই তিনজন।

মূলত প্রিমিয়ার লিগে আবাহনী-মোহামেডান হাইভোল্টেজ ম্যাচে দুই দফায় যুদ্ধংদেহী হওয়াতেই আলোচনায় আসেন সাকিব। প্রতিবাদের ভাষা নিয়ে প্রশ্ন ওঠে বিশ্ব গণমাধ্যমে। যদিও কেউই অস্বীকার করতে পারবেন না যে, যুগ যুগ ধরে সিস্টেমকে পালটে দেয়া কোনো প্রতিবাদের ভাষা কখনই সুমধুর হয়নি, কঠোরই হয়েছে। যে সিস্টেমকে সাকিব লাথি মেরেছেন, সেই সিস্টেমের প্রতিবাদ সাকিবের আগে কজনই বা করেছেন, কজনই বা প্রশ্ন তুলেছেন!

যদিও প্রতিবাদের ভাষা নিয়ে অনুতপ্ত সাকিব অল্প সময়ের মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষমা চেয়েছেন সমর্থকদের কাছে। এমনকি মাঠেই নিজের অনুতাপের কথা জানিয়েছেন সেই ম্যাচ সংশ্লিষ্ট আম্পায়ারের কাছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply