নেইমারসহ সেরা ৮ জনকে নিয়ে নামছে ব্রাজিল, চিলির কী হবে?

|

টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে শনিবার সাবেক চ্যাম্পিয়ন চিলির মুখোমুখি হবে ব্রাজিল। রাজধানী রিওডি জেনেরিওর নিলটন সান্তোস স্টেডিয়ামে খেলাটি শুরু হবে ভোর ছয়টায়। এই ম্যাচে নেইমারসহ সেরা ৮ ফুটবলারকে একাদশে ফেরাবেন কোচ তিতে। এর আগে প্রথম কোয়ার্টার ফাইনালে রাত ৩টায় প্যারাগুয়ের মুখোমুখি হবে পেরু।

ইকুয়েডর ম্যাচে খেলেননি নেইমার, দানিলো, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো, ক্যাসেমিরো, ফ্রেড, হেসুস, রিচার্লিসনের মত ৮ জন সেরা ফুটবলার। আর তাই ঐ ম্যাচের ড্রকে পাত্তাই দিচ্ছেন না বিশ্লেষকরা। এই আটের সাথে শুরুর একাদশে ফিরতে পারেন মার্কুইনহোসও, সেক্ষেত্রে বাদ পড়তে হতে পারে এডের মিলিতাওকে।

তিতের আক্রমণভাগে নেইমার-হেসুস-রিচার্লিসন, এই তিন বড় দুশ্চিন্তার কারণ হবে চিলির ডিফেন্সের জন্য। বদলি হিসেবে রয়েছেন এভারটন, ফিরমিনো, বারবোসার মত দারুণ সব তারকা ফুটবলার।

ব্রাজিল খেলবে তিতের প্রিয় ফরমেশন ৪-৩-৩ এ। ঐ একই ফরমেশনে খেলার কথা চিলিরও। তবে সুখে নেই কোচ মার্টিন ল্যার্সাতে। গ্রুপ পর্বের ৪ ম্যাচে মাত্র ১টি জয় নিয়ে শেষ আটে তাঁর দল। স্ট্রাইকার অ্যালেক্সিস সানচেজের অনুপস্থিতি বড় ভোগাচ্ছে চিলি’কে। ভিদাল-ভারগাসদের ওপর ভরসা করছেন বটে তবে প্রতিপক্ষ ব্রাজিল বলেই দার্শনিক মন্তব্য চিলি কোচের।

চিলির কোচ মার্টিন ল্যার্সাতে বলছেন, যদি ব্রাজিলকে হারাতে পারি, তবে আমি একটা বই লিখবো। এটা খুব কঠিন, কিন্তু আমরা চেষ্টা চালাবো। আসরে ব্রাজিল নিরঙ্কুশ ফেবারিট, কিন্তু ফুটবলে ম্যাচ শেষ হওয়ার আগে কিছুই শেষ হয় না। ফেবারিট তকমা, পরিসংখ্যান কিছুই চিলির পক্ষে নয়; দেখা যাক মাঠে আমরা কী করতে পারি।

তবে ব্রাজিলের কোচ বলছেন ভিন্ন কথা, জানালেন, দ্বিধা ও হতাশা আছে তাদের মধ্যেও। নকআউটে কেউ যেন রঙিন চশমা দিয়ে তাদের না দেখে, সেই আশাবাদই ব্যক্ত করেন তিনি। ব্রাজিল কোচকে সাবধানীই মনে হচ্ছে। কেননা তিনি জানেন, পা হড়কাতে সময় লাগে না।

গত ২১ বছরে চিলির কাছে মাত্র একবারই হেরেছে ব্রাজিল। শেষ ১৫ লড়াইয়ের ১২টিতেই জিতেছে ব্রাজিল, শেষটিতে ৩-০ গোলে!

তবে ১ম কোয়ার্টার ফাইনালটি কোপার সবচেয়ে অনাকর্ষণীয়। প্যারাগুয়ের প্রতিপক্ষ যেখানে পেরু। গ্রুপে তৃতীয় হয়ে শেষ আটে আসা প্যারাগুয়ের চেয়ে দল হিসেবে ভালো অবস্থায় আছে পেরু। বি গ্রুপে কলম্বিয়াকে পেছনে ফেলে দ্বিতীয় হওয়া পেরুর আক্রমণভাগে রয়েছে কারিলো-লাপাডুলা-পেনার মত দারুণ কিছু ফুটবলার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply