টাইগারদের নিয়ে বললেন পরিচিত প্রতিপক্ষ মাসাকাদজা

|

জিম্বাবুয়ের উইকেটের বাউন্সি কন্ডিশনেও বাংলাদেশের সেরা অস্ত্র হতে পারে স্পিনাররা। সেই সাথে টাইগারদের দুর্বল জায়গাটা হতে পারে ভিন্ন কন্ডিশনে ব্যাটসম্যানদের দ্রুতই মানিয়ে নিতে না পারার ব্যর্থতা। এমন ধারনা জিম্বাবুয়ের ক্রিকেটার হ্যামিলটন মাসাকাদজার। দুই দেশের জমাট সিরিজের অপেক্ষায় থাকলেও নিজ দেশ জিম্বাবুয়েকেই ফেভারিট বলছেন দেশটির সাবেক অধিনায়ক। জিম্বাবুয়ের হারারেতে মাসাকাদজারে আসন্ন সিরিজ নিয়ে সাথে কথা বলেছেন।

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার মাসাকাদজা। ১০ ম্যাচে ৪৬ দশমিক ৪৭ গড়ে করেছেন ৮৮৩ রান, রয়েছে তিন সেঞ্চুরি, চার ফিফটি। কেবল নিজ দেশের হয়েই নয়, বাংলাদেশের ঘরোয়া লিগেও খেলেছেন, বিপিএলেও নিয়মিত খেলছেন তিনি। বাংলাদেশকে দ্বিতীয় বাড়ি বলে মানেন বলে সাকিব-মুশফিকদের ব্যাপারে ধারণাটাও তার চমৎকার।

হ্যামিল্টন মাসাকাদজা বলেন, বাংলাদেশের এই দলটা খুবই শক্তিশালী। আশা করি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ সিরিজ হবে। তবে যেহেতু ঘরের মাঠে খেলা তাই আমাদের ছেলেদের উপর আস্থা রাখতে চাই। আমার মতে জিম্বাবুয়ে কিছুটা ফেভারিট।

হারারের কন্ডিশন আর উইকেটের আচরণ নখদর্পণে মাসাকাদজার। সে কারণেই তার কাছে জানতে চাওয়া এখানে উইকেটের আচরণ কেমন হতে পারে? মাসাকাদজা বলেন, শীতকালে জিম্বাবুয়ের উইকেট কেমন আচরণ করবে তা আসলে অনুমান করা কঠিন, ঠিক ঢাকার উইকেটের মতো। তবে আমার মনে হয় ঢাকার মতো এখানেও স্পিনারদের চেয়ে পেসাররা বেশি সুবিধা পাবে।

বেশি দিন আগের কথা নয়, ২০১৮ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ শেষে অবসর নিয়েছিলেন মাসাকাদজা। তাই এই বাংলাদেশ স্কোয়াড তার কাছে খুব একটা অপরিচিত নয়। তরতাজা সেই অভিজ্ঞতা থেকেই বললেন টাইগারদের শক্তি আর দুর্বলতার জায়গাগুলো নিয়ে।

মাসাকাদজা বলেন, কন্ডিশন যেমনই হোক না কেন সবসময়ই বাংলাদেশের শক্তির জায়গা স্পিন। জিম্বাবুয়েতে হুমকি হতে পারে তাইজুল, মিরাজ, সাকিবরা। আর দুর্বলতা হলো, নতুন কন্ডিশনে ব্যাটসম্যানদের দ্রুত মানিয়ে নিতে না পারা।

বর্তমানে ব্যাট-প্যাড তুলে রেখেছেন। তবে আছেন ক্রিকেটের সাথেই। জিম্বাবুয়ে ক্রিকেটের পরিচালক হিসেবে কাজ করছেন এই ব্যাটসম্যান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply