গান ভায়োলেন্স নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি নিউইয়র্কে

|

গান ভায়লেন্স নিয়ন্ত্রণে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করলেন গভর্নপ্র অ্যান্ড্রু ক্যুমো।

গান ভায়োলেন্স নিয়ন্ত্রণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে নিউইয়র্কে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো গত মঙ্গলবার (৬ জুলাই) এ জরুরি অবস্থা ঘোষণা করেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে গভর্নর ক্যুমো বলেন, আমরা গান ভায়োলেন্সকে নিউইয়র্কের শান্তিপূর্ণ সমাজের জন্য মহামারি হিসেবে বিবেচনা করছি। আশা করি আরোপকৃত জরুরি অবস্থায় আমরা গান ভায়োলেন্স মোকাবেলা করতে পারবো।

নিউইয়র্কই যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য যেখানে গান ভায়োলেন্স মোকাবেলায় জরুরি অবস্থা জারি করা হলো। গভর্নর ক্যুমো বলেন, আমরা নিউইয়র্ক সীমান্তে আগ্নেয়াস্ত্র চোরাচালান বন্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করছি। জরুরি অবস্থা জারির ফলে অন্য অঙ্গরাজ্যগুলো থেকে নিউইয়র্কে আগ্নেয়াস্ত্রের প্রবেশ নিয়ন্ত্রণ করা সহজ হবে বলে মনে করেন তিনি।

গ্রীষ্মকালে যুক্তরাষ্ট্রের সর্বত্র অপরাধ বেড়ে যায়। পার্টি, উৎসব, সমাবেশে শোনা যায় অস্ত্রের ঝনঝনানি। গত রোববার (৪ জুলাই) ছিল যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। এই উইকএন্ডে শুধু নিউইয়র্কেই জনসম্মুখে বন্দুক ব্যবহারের ৫১টি ঘটনা রেকর্ড করেছে নিউইয়র্ক পুলিশ, যার মধ্যে ২৫ টিই নিউইয়র্ক সিটিতে। ৪ জুলাইয়ের উৎসব ঘিরে গোলাগুলির ঘটনায় যুক্তরাষ্ট্রে শতাধিক মানুষ নিহত হবার পর টনক নড়েছে নিউইয়র্ক নগর কর্তৃপক্ষের। আর স্বাধীনতা দিবসে এমন সহিংসতার ঘটনায় স্তম্ভিত যুক্তরাষ্ট্র বাসী।

সংবাদ সম্মেলনে গভর্নর ক্যুমো বলেন, সম্প্রতি গান ভায়োলেন্স নিউইয়র্কের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। পরিস্থিতি এতটাই গুরুতর যে আমরা গান ভায়োলেন্স কমাতে নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগের সাথে যুক্ত করে আলাদা একটি বিভাগ খোলার কথা ভাবছি। নিউইয়র্কবাসীর নিরাপত্তা নিশ্চিতকরণ ও তাদের সচেতন করতেই এই জরুরি অবস্থা জারি করা হলো।

নিউইয়র্কের সহিংসতায় ব্যবহৃত বন্দুকের অধিকাংশই সীমান্ত যোগে পার্শ্ববর্তী অন্যান্য স্টেট থেকে আসা। প্রতিবেশী যেসব স্টেটে বন্দুক ব্যবহারে বিধিনিষেধ কম, সেসব স্টেট থেকে সড়কপথ সহ বিভিন্ন মাধ্যমে বন্দুক আনা হয় নিউইয়র্কে। অঙ্গরাজ্যটির বিভিন্ন মাফিয়া চক্র আন্ডারগ্রাউন্ড থেকে আগ্নেয়াস্ত্র চোরাচালান নিয়ন্ত্রণ করছে বলে জানা যায়। বিভিন্ন সময়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি তাদেরকে।

উল্লেখ্য যে, আত্মরক্ষা ও নিরাপত্তার জন্য নাগরিকদের আগ্নেয়াস্ত্র রাখা ও বহনের বিধান যুক্তরাষ্ট্রের সংবিধান সম্মত। আগ্নেয়াস্ত্র রাখার এই আইনটি মূলত অঙ্গরাজ্য পর্যায় থেকেই কার্যকর হয়। তবে নিউইয়র্কে আগ্নেয়াস্ত্র কেনা খুব একটা সহজ না হলেও দেশটির এমন কিছু অঙ্গরাজ্য আছে যেখানে যেকোনো প্রাপ্তবয়স্ক মানুষ সহজে দোকান থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মত থেকে আগ্নেয়াস্ত্র ক্রয় করতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply