আফগানিস্তানে মার্কিন অভিযান সমাপ্তির ঘোষণা দিলেন বাইডেন

|

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রসঙ্গে বিবৃতি দেন বাইডেন।

আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযান সমাপ্তির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তানে আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে বাদঘিস প্রদেশের রাজধানী দখলে নেয়ার তুমুল লড়াই চলাকালীন সময়ে মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে এলো এমন ঘোষণা। বৃহস্পতিবার (৮ জুলাই) এক ঘোষণায় জো বাইডেন বলেন, আগামী ৩১ আগস্ট আফগানিস্তানে মার্কিন মিশন শেষ হবে।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রসঙ্গে মার্কিন জনগণের উদ্দেশে হোয়াইট হাউসে বিবৃতি দেন বাইডেন। এই বিবৃতিতে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তার প্রশাসনে সিদ্ধান্তের পক্ষে সাফাই গান তিনি।
বাইডেন বলেন, আফগানিস্তানে মার্কিন বাহিনী তার লক্ষ্য অর্জন করেছে। আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যা করা হয়েছে। আল কায়েদাকে দুর্বল করে দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে আরও হামলা চালানোর বিষয়টি প্রতিহত করা হয়েছে।

২০০১ এর ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলা চালিয়েছিল আল কায়েদা। সেই হামলার জেরে সন্ত্রাসবিরোধী ওয়ার অন টেররের নামে যুক্তরাষ্ট্র প্রায় ২০ বছর আগে আফগানিস্তানে সামরিক অভিযান চালায়। দৃশ্যত লাদেন হত্যা ছাড়া আর কোনো সাফল্য না থাকলেও এ অভিযানে সার্বিক সাফল্যের দাবি করছে যুক্তরাষ্ট্র। বাইডেন বলেন, আমরা আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসান হতে যাচ্ছে।

উল্লেখ্য যে, ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ওয়ার অন টেরর এর ঘোষণা দিয়েছিলেন। বুশের এ যুদ্ধ ঘোষণার সময় বাইডেন ছিলেন মার্কিন সিনেটের প্রভাবশালী সদস্য। তিনি তখন একজন সিনেটর হিসেবে বুশের আফগান যুদ্ধের অনুমোদন দিয়েছিলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদকালে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন জো বাইডেন। ওবামা তার দুই মেয়াদের শাসনামলে অনেক চেষ্টা করেও আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে পারেননি। ওবামার পর ডোনাল্ড ট্রাম্পও আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের চেষ্টা করে ব্যর্থ হন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply