লন্ডনে সেরা পরিচালকের পুরস্কার পেলেন মাসুদ হাসান উজ্জ্বল

|

লন্ডনে আয়োজিত ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন মাসুদ হাসান উজ্জ্বল।

লন্ডনে হয়ে গেল ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসব। সেখানে বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ ভাষায় নির্মিত ৩০টি চলচ্চিত্র এই উৎসবে অংশ নেয়। এখানে বাংলাদেশের ছবি ঊনপঞ্চাশ বাতাস সিনেমার জন্য মাসুদ হাসান উজ্জ্বল পেয়েছেন শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি।

রোববার (১১ জুলাই) লন্ডনের বেথনাল গ্রিনে অবস্থিত রিচমিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে এবারের উৎসবের পুরস্কার ঘোষণা করা হয়। যদিও চলমান মহামারির কারণে উৎসবস্থলে হাজির থাকতে পারেননি নির্মাতা উজ্জ্বল। তবে পরিচালক হিসেবে এমন প্রাপ্তিতে উচ্ছ্বসিত তিনি।

পুরস্কার জয়ের পর মাসুদ হাসান উজ্জ্বল বলেন, যে কোনও স্বীকৃতিই উপভোগ্য। আর সেটা যদি হয় বৈশ্বিক কোনো আয়োজন থেকে, তবে মাত্রাটা আরেকটু বেশি থাকে। আমি আসলে এই ছবিটি থেকে যা পাচ্ছি তার পুরোটাই আশাতীত। কারণ, খুব খারাপ সময়ে আমার ছবিটি মুক্তি দিতে হয়েছিলো। চাইলে আটকে রাখতে পারতাম সুদিনের অপেক্ষায়। চাইলে প্রেক্ষাগৃহে মুক্তি না দিয়ে বিভিন্ন ফেস্টিভালে অংশ নিতে পারতাম। কিন্তু আমি চেয়েছি মহামারির বিপরীতে দাঁড়াতে। অন্ধকার প্রেক্ষাগৃহগুলোতে আলো জ্বালাতে। তাই বলা যায় একক সিদ্ধান্তেই ছবিটি দিয়ে দেশের বন্ধ প্রেক্ষাগৃহগুলোকে খোলার চেষ্টা করি। ফলে এই ছবিটি থেকে যা যা পাচ্ছি, তার সবটুকুই আমার জন্য বাড়তি পাওনা। আমি এই অর্জনগুলোর মধ্য দিয়ে আরও প্রস্তুত হচ্ছি।

রোববার (৪ জুলাই) লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন। আয়োজনের প্রদর্শনীগুলো পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচমিক্স সিনেমা এবং ব্র্যাডিআর্টস সেন্টারে আয়োজন করা হয়।

উল্লেখ্য যে, গত বছর (২০২০) ২৩ অক্টোবর মুক্তি পায় মাসুদ হাসান উজ্জ্বলের ২ ঘণ্টা ৪৫ মিনিটের চলচ্চিত্র ঊনপঞ্চাশ বাতাস। যার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হলো ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও অভিনেতা ইমতিয়াজ বর্ষণের। নির্মাতা হিসেবে মাসুদ হাসান উজ্জ্বলেরও অভিষেক হয় একই সিনেমার মাধ্যমেই।

রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন। পরিচালনার পাশাপাশি ছবিটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন মাসুদ হাসান উজ্জ্বল নিজেই।

ইতোমধ্যে উজ্জ্বল উজ্জ্বল তার দ্বিতীয় সিনেমা তৈরির প্রস্তুতির কথা জানিয়েছেন। আশা করছেন আগামী অক্টোবরেই নতুন সিনেমার কাজ শুরু করবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply