গতবছরের চেয়ে বাড়লো চামড়ার দাম

|

নির্ধারিত হয়েছে এবারের কোরবানির পশুর চামড়ার দাম।

গত বছরের চেয়ে কিছুটা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে এবারের কোরবানীর পশুর চামড়ার দাম। গরুর ক্ষেত্রে প্রতি বর্গফুটে গেল বছরের চেয়ে ৫ টাকা এবং খাসি ও বকরির চামড়ার দাম বর্গফুট প্রতি ২ টাকা বাড়িয়ে দাম বেঁধে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ বছর গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ঢাকায় বর্গফুট প্রতি ৪০-৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা। আর খাসির চামড়ার দাম ধরা হয়েছে প্রতি বর্গফুটে ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা।

গত দুই বছরের কোরবানির চামড়া নিয়ে প্রাথমিক পর্যায়ে চামড়া সংগ্রাহকদের অভিজ্ঞতা একেবারেই সুখকর ছিলো না। এই অবস্থায়, চামড়ার দাম নির্ধারণ উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল বৈঠকে শক্ত তদারকির আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আপনারা সবাই চামড়ার এই দাম যেনো ঠিক থাকে তা নিশ্চিতে কাজ করেবন। কোথাও যেনো চামড়া নষ্ট হয়। চামড়া নষ্ট হলে সবচেয়ে বেশি ক্ষতি। চামড়া ঠিক থাকলে ব্যবসায়ীদেরও ক্ষতি হবে না আর আমরাও রপ্তানির পরিমাণ বাড়াতে পারবো।

দামের ক্ষেত্রে নৈরাজ্যের কারণে ‘ওয়েট ব্লু’ চামড়া রফতানির সিদ্ধান্ত বলে স্পষ্ট করেন বাণিজ্যমন্ত্রী। বলেন, একটি চামড়াও নষ্ট করা যাবে না।

চামড়া কিনতে প্রান্তিক পর্যায়ের ব্যবসায়ীদের ঋণ দেওয়ার দাবিও ওঠে বৈঠেকে। বলা হয়, লকডাউনের মধ্যে চামড়াবাহী গাড়ি চলাচলের সুযোগ দিতে হবে।

সভায় জানানো হয়, চামড়া সংরক্ষণে লবণের কোনো সংকট হবে না। অর্থায়ন নিশ্চিত করতে, এগিয়ে আসবে ব্যাংক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply