কমেছে করোনা, স্বাভাবিক হতে শুরু করেছে ইউরোপের দেশগুলো

|

রেস্তোঁরা ও বার খোলার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপে যখন বিপর্যস্ত বিশ্বের বেশিরভাগ দেশ, তখন ব্যতিক্রম চিত্র ইউরোপে। মহামারীর প্রকোপ কমে আসায় স্বাভাবিক হতে শুরু করেছে ইউরোপের দেশগুলোর জীবনযাত্রা। এরইমধ্যে আইফেল টাওয়ারসহ, প্যারিসের বিভিন্ন রেস্তোঁরা, বারসহ খুলে দেয়া হয়েছে ফ্রান্সের বেশিরভাগ বাণিজ্যিক প্রতিষ্ঠান। কড়াকড়ি প্রত্যাহার করে সব খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেনও।

নয় মাস পর খুললো আইফেল টাওয়ার। তাই এমন উল্লাস বাঁধ ভেঙেছে প্যারিসবাসীর। করোনা মহামারীর কারণে এই দীর্ঘ সময় দর্শনার্থীদের জন্য বন্ধ ছিলো ফ্রান্সের এই আইকন। শুধু আইফেল টাওয়ারই নয়। খুলে দেয়া হয়েছে প্যারিসের অন্যান্য দর্শনীয় স্থানও। ফ্রান্সে করোনার প্রকোপ কমে আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছে সাধারণ মানুষ।

শুধু ফ্রান্সই নয়, ইউরোপের বেশিরভাগ দেশেই কমেছে করোনার বিস্তার। ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, সুইডেন, পর্তুগাল, পোল্যান্ডের মতো দেশগুলোতে দৈনিক মৃত্যুহার গড়ে ১৫ জনের নিচে নেমে এসেছে। এরই মধ্যে রেস্তোঁরা ও বার খোলার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, আমাদের হাতে যে তথ্য এসেছে তাতে স্পষ্ট, আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে করোনাভাইরাসের প্রকোপ। তাই আমাদের লক্ষ্য এখন ১৯ জুলাইয়ের মধ্যেই সবকিছু আবার স্বাভাবিক পর্যায়ে নেয়া।

এছাড়া যেসব দেশে করোনার প্রকোপ কমেছে তাদের সাথে বিমান চলাচলেরও সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply