বেইজিংকে সতর্ক করতে বিমান বহর পাঠাচ্ছে ওয়াশিংটন

|

প্রশান্ত মহাসাগরে ২৫টি এফ-২২ যুদ্ধ বিমান মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।

চীনকে সতর্ক করতে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অন্তত ২৫ টি এফ-২২ জঙ্গি বিমান পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর মার্কিন বিমান বাহিনী সংবাদ মাধ্যমকে জানিয়েছে, এসব যুদ্ধবিমান আসন্ন অপারেশন প্যাসিফিক আয়রন-২০২১ শীর্ষক একটি মহড়ায় অংশ নেবে।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান নিয়ে ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে চলা চরম উত্তেজনার মধ্যেই চীনের রাডার ফাঁকি দেয়ার সক্ষমতা সম্পন্ন বিমান বহর পাঠাচ্ছে আমেরিকা।

হাওয়াইয়ে অবস্থিত আমেরিকার প্যাসিফিক এয়ারফোর্স বেইজ জানিয়েছে, চলতি মাসে হাওয়াই ও আলাস্কা থেকে অন্তত ২৫টি এফ-২২ যুদ্ধবিমান প্রশান্ত মহাসাগরের গুয়াম ও তিনিয়ান দ্বীপে মোতায়েন করা হবে। এর আগে মার্কিন বিমান বাহিনীর আওতাভুক্ত অঞ্চলে একসঙ্গে এত বেশি সংখ্যক যুদ্ধবিমান কখনও মোতায়েন করেনি দেশটি।

প্রতিরক্ষা বিশ্লেষকদের মতে আমেরিকার পক্ষ থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিপুল সংখ্যক এফ-২২ মোতায়েন করে মূলত চীনকে সতর্ক করতে চায় ওয়াশিংটন। বিশেষ করে দুই দেশের মধ্যে বিতর্কিত দক্ষিণ চীন সাগরের মালিকানা ও তাইওয়ান নিয়ে উত্তেজনা যখন তুঙ্গে, তখনই ওয়াশিংটন এসব যুদ্ধবিমান পাঠিয়ে সুস্পষ্ট সতর্কতা বাণী দিতে চায় বেইজিংকে।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ডের জয়েন্ট ইন্টেলিজেন্স সেন্টারের সাবেক পরিচালক কার্ল শ্যুস্টার বলেন, প্যাসিফিক এয়ারফোর্স বেইজিংকে বলতে চায় যে, আমেরিকার পক্ষে স্বল্প সময়ের প্রস্তুতিতে পঞ্চম-প্রজন্মের বিপুল সংখ্যক যুদ্ধবিমান মোতায়েন ও সেগুলোর মাধ্যমে যেকোনো পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply