এস-৫০০ মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

|

সর্বাধুনিক আকাশ নিরাপত্তা ব্যবস্থা এস-৫০০ এর সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া।

রাশিয়া জানিয়েছে তারা এস-৫০০ অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আজ মঙ্গলবার দেশটির দক্ষিণাঞ্চলের একটি সেনা প্রশিক্ষণ কেন্দ্রে এই মিসাইল পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের সময় সর্বাধুনিক এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা একটি দ্রুত গতির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে আকাশেই সফলভাবে প্রতিহত করে।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ ২০২০ সালের আগস্টেই এস-৫০০ এর ব্যাপারে জানিয়ে ছিলেন। এস-৫০০ মিসাইলের রেঞ্জ ৬০০ কি. মি.। যা আকাশ থেকে করা আক্রমণ ঠেকিয়ে দিতে পারে। এই মুহূর্তে এটিকেই সবচেয়ে শক্তিশালী আকাশ নিরাপত্তা ব্যবস্থা বলে দাবী রাশিয়ার। ভূমি থেকে আকাশে নিক্ষেপ যোগ্য এস-৫০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে আমেরিকার প্যাট্রিয়ট মিসাইল সিস্টেমের প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হয়।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি বছরের মে মাসে রাশিয়ার সেনাবাহিনীর কাছে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৫০০ ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাত হস্তান্তরের ঘোষণা দিয়েছিলেন। সেই সাথে ২০৩৪ সালের মধ্যে রাশিয়ার সেনাবাহিনীকে সর্বাধুনিক সমরাস্ত্রে সুসজ্জিত করার দীর্ঘমেয়াদি পরিকল্পনাও তুলে ধরেন পুতিন।

এ ছাড়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বছর শব্দের চেয়ে আটগুণ গতিসম্পন্ন তেসরিকুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানায়, যা সুসজ্জিত বিমানবাহী রণতরীও ধ্বংস করতে সক্ষম বলে ঘোষণা করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply