তালেবানের নিয়ন্ত্রণে কাবুল: বাইডেনের পদত্যাগ দাবি ট্রাম্পের

|

জো বাইডেনের পদত্যাগের দাবি জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগের দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক বিবৃতিতে রোববার ট্রাম্প বলেন, আফগানিস্তানে যা ঘটতে দিয়েছেন সে গ্লানি থেকেই তার (বাইডেন) পদত্যাগ করা উচিত। ইয়াহু নিউজের খবর।

ট্রাম্পের অভিযোগ, মার্কিন বাহিনীকে শূন্য হাতে আফগানিস্তান ছাড়তে হয়েছে বাইডেনের কারণে। তিনি ক্ষমতায় থাকলে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার আরও সফলতার সাথে সম্ভব হতো।

২০ বছর আফগানিস্তান আবার তালেবানের নিয়ন্ত্রণে এসেছে। রোববার (১৫ আগস্ট) তারা আফগান রাজধানী কাবুল প্রবেশ করে। ৩১ আগস্টের মধ্যে দেশটি থেকে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা সরানোর কথা থাকলেও এর দুই সপ্তাহেরও বেশি সময় আগে কাবুল দখলে নেয় তালেবান।

আফগানিস্তান থেকে সেনা সরানোর বিষয়ে তালেবানের সাথে আনুষ্ঠানিক চুক্তি করেছিল ট্রাম্প প্রশাসন। সেই চুক্তি অনুযায়ী, ২০২১ সালের মে মাসের মধ্যে দেশটি থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা ছিল। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ১১ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। পরে সেই তারিখ আরও এগিয়ে এনে ৩১ আগস্ট নির্ধারণ করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply