কেন হচ্ছে না ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি! নেপথ্যে মাহমুদউল্লাহ রিয়াদ?

|

চলতি বছরের আট মাস পেরিয়ে গেলেও এখনো সম্পন্ন হয়নি জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি! ক্রিকেটপাড়ায় গুঞ্জন চুক্তিতে স্বাক্ষর করেননি সাকিব-মোস্তাফিজ। যদিও এ গুঞ্জনকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন আকরাম খান।

যমুনা টিভিকে তিনি জানিয়েছেন, সাকিব-মোস্তাফিজসহ সবাই স্বাক্ষর করেছেন চুক্তিতে। তবে সমস্যা চুক্তির একটি অংশ নিয়ে।

প্রতি বছরই বোর্ডের সাথে নতুন করে চুক্তি হয় ক্রিকেটারদের। যে চুক্তি মোতাবেক প্রতি মাসে বিসিবি থেকে নির্ধারিত অংকের বেতন পান তারা। কিন্তু ২০২১ সালের আগস্ট মাসে গত বছরের চুক্তির মেয়াদ শেষে নতুন চুক্তি হওয়ার কথা থাকলেও, এখনও প্রকাশিত হয়নি বিসিবি’র সাথে খেলোয়াড়দের নতুন কেন্দ্রীয় চুক্তি।

গত জুনে বিসিবি সভাপতি বলেছিলেন ২/১ দিনের মধ্যেই জানা যাবে কেন্দ্রীয় চুক্তির ব্যাপারে। কিন্তু তারপর প্রায় ২ মাস হয়ে গেলেও পাওয়া যাচ্ছে না চুক্তির আভাস।

কেন্দ্রীয় চুক্তির বিলম্বের জন্য অনেকেই সাকিব-মোস্তাফিজের চুক্তিতে স্বাক্ষর না করার গুঞ্জনকে সামনে আনছেন। অথচ এই দু’জনই তিন ফরম্যাটেই খেলবেন বলে লিখিত দিয়েছেন বিসিবিকে।

বিসিবি’র ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খান বলেন, এগুলা মিথ্যা কথা। সাকিব-মোস্তাফিজ স্বাক্ষর করেছেন, তারা ৩ ফরমেটেই খেলবেন।

যদি তাই-ই হবে তাহলে কেন দেরি হচ্ছে কেন্দ্রীয় চুক্তি স্বাক্ষরে? কেনই বা আবার বোর্ড সভার অনুমতিও লাগবে? এসব প্রশ্নের উত্তরে আকরাম খান বলেন, চুক্তির ৯৯% আমরা লিখিতভাবে পেয়েছি, তবে কিছু অসামঞ্জস্যপূর্ণ ব্যাপার আছে যার জন্য আমাদেরকে আবার বসতে হবে। নেক্সট বোর্ড মিটিংয়েই আমরা বাকি অংশও ক্লিয়ার করতে পারবো আশা করি।

আকরাম খান বিষয়টি খোলাসা না করলেও, ইঙ্গিত আছে তার কথায়। কদিন আগে বিসিবি সভাপতি সামনে এনেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদের বিষয়টি। টেস্ট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্তের পর নাজমুল হাসান মনে করিয়ে দেন- জিম্বাবুয়ে যাওয়ার আগে টেস্ট খেলবেন বলে লিখিত দিয়েছেন। তাহলে কীভাবে তিনি অবসর নিলেন? যদিও এখন পর্যন্ত নিজ মুখে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দেননি রিয়াদ।

মূলত জটিলতা এখানেই। বোর্ড সভাই এখন নির্ধারণ করবে টেস্ট নিয়ে রিয়াদের লিখিত কাগজের ভাগ্য। এরপরেই প্রকাশ হবে এ বছরের আলোচিত কেন্দ্রীয় চুক্তি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply