গাছতলায় ক্লাস নিলেন তিন রাবি শিক্ষক

|

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গাছতলায় ক্লাস নিচ্ছেন। ছবি: সংগৃহীত

স্বাস্থ্যবিধি মেনে সশরীরে প্রতীকী ক্লাস নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তিন শিক্ষক। সোমবার (১৬ আগস্ট) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে ক্লাস নেন ওই শিক্ষকরা।

এসময় ক্লাস নেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক এবং নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ। অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন মিডিয়া ও শিক্ষাখাতের ওপর ক্লাস নেন।

ক্লাস নেয়ার বিষয়ে অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন তার ফেসবুক অ্যাকাউন্টে গত ১৩ আগস্ট লিখেন, ‘যখন অনলাইনে ক্লাস নিতে যাই- কোন শিক্ষার্থীর চেহারা দেখতে পাই না, তারা প্রায় কথা বলে না। একটা ডার্ক স্ক্রিনের সামনে বকরবকর করি। তবু আমি এই মহামারী সময়ে পড়ানোর ব্যাপারে খুব সিরিয়াস হয়ে উঠেছি- শিক্ষার্থীদেরকে বুঝাইতে চাই আমার ভাবনাগুলো। কিন্তু আদৌ কিছু বুঝাইতে পারি কিনা তা কিছুই অনুমান করতে পারি না। সবই পণ্ডশ্রম মনে হয়। অন্য দেশের বাস্তবতা জানিনা, আমাদের বাস্তবতা এরকমই!’

সেই পোস্টের শেষে তিনি ঘোষণা দেন, ‘আমি আগামী সপ্তাহ থেকে প্রতি সোমবার আর মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আমার বিভাগে উপস্থিত থাকবো। ক্লাস রুম খুলে না দিলে গাছের তলায় শিক্ষার্থীদের মিট করবো এবং তারা পড়তে চাইলে পড়াবো। (হুম আপনাদের তথাকথিত স্বাস্থ্যবিধির কথাও মনে রাখবো।) সবাইকে আমন্ত্রণ।’

গাছতলায় প্রতীকী ক্লাসে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। আগামীকাল মঙ্গলবার (১৭ আগস্ট) ১১টায় একই স্থানে ক্লাস নেয়ার ঘোষণাও দিয়েছেন ওই শিক্ষকরা।

এদিকে ক্লাস থেকে দাবি জানানো হয়, দেশে সবকিছু স্বাভাবিক চলছে, শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সমর্থনযোগ্য নয়, তাই অতিদ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবি জানান তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply