লর্ডস টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগ

|

এই দৃশ্য দেখেই অভিযোগ উঠেছে বল টেম্পারিংয়ের।

ইংল্যান্ড-ভারতের লর্ডস টেস্টের চতুর্থ দিন শেষে বল টেম্পারিং ইস্যুতে শুরু হয়েছে আলোচনা-সমালোচনার ঝড়। ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যাচ্ছে দুই ইংলিশ ক্রিকেটার রোরি বার্নস ও মার্ক উড তাদের জুতোর স্পাইক দিয়ে লাল বলটি মাটিতে চাপা দিয়ে ধরতে।

লর্ডস টেস্টের চতুর্থ দিন, মুখোমুখি ইংল্যান্ড ও ভারত। ইনিংসের ৩১তম ওভারের ৫ম বল হয়ে যাওয়ার পর টেলিভিশন ক্যামেরায় ধরা পড়লো এমন দৃশ্য। সেই ভিডিও দেখেই সাবেক ভারতীয় ওপেনার বিরেন্দ্রর সেবাগ ও আকাশ চোপড়ার অভিযোগ করোনার অজুহাতে এটি রীতিমতো বল টেম্পারিং। আর এ ব্যাপারে মন্তব্য করার আগে ভিডিওটি খতিয়ে দেখার তাগিদ দিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড।

সামাজিক গণমাধ্যমে ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যাচ্ছে দুই ইংলিশ ক্রিকেটার রোরি বার্নস ও মার্ক উড পা দিয়ে সরিয়ে দিচ্ছেন বল। তাদের একজনের জুতোর স্পাইকও গেধে যাচ্ছে লাল বলে। এই ভিডিও ভাইরাল হওয়ার পর ইংলিশ দুই ক্রিকেটারের বিপক্ষে বল টেস্পারিংয়ের অভিযোগ উঠেছে। অবশ্য তাদের পক্ষেও অবস্থান নিয়েছেন কেউ কেউ।

আলোচিত ওই দৃশ্যটি নিজের পেজে শেয়ার করে ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেওয়াগ তাতে ক্যাপশন দিয়ে লিখেন, হচ্ছেটা কি? একটা কি কোভিড থেকে রক্ষা করার ছলে বল টেম্পারিংয়ের চেষ্টা নাকি? শেওয়াগের সাথে সহমত করে আকাশ চোপাড়া বলেন, এটি বল টেম্পারিং। কেউ আবার বললেন, মন্থর উইকেটে পাজারা-রাহানের ব্যাটিংয়ে সুবিধা করতে না পেরেই রোরি-মার্ক এমন কান্ড।

তবে এমন সময়ে সতীর্থদের পাশেই দাঁড়িয়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। তিনি বলেন, আমার মনে হয় মার্ক ও রোরি পায়ের ফাঁক দিয়ে গলিয়ে আসা বল নিয়ে খেলছিলেন, ক্রিকেট মাঠে এটি খুবই স্বাভাবিক একটা ঘটনা। তাদের অসাবধানতায় বলটা জুতোর নিচে চলে যায়। ভিডিওটি ভালো করে দেখলেই তা পরিস্কার বোঝা যায়।

এর আগে বল টেম্পারিং কেলেঙ্কারিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনয়াক ডেভিড ওয়ার্নার। তাই অনেকটা নিশ্চিত করেই বলা যায় যে, ব্রডের সাফাইয়েও এই টেম্পারিং বিতর্ক সহজেই থামছে না। তবে খেলা শেষে ম্যাচ রেফারিদের দেয়া সিদ্ধান্ত কি হয় সেটি দেখার অপেক্ষায় এখন ক্রিকেটভক্তরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply