লর্ডসে রোমাঞ্চকর টেস্ট জিতে নিলো ভারত

|

ছবি: সংগৃহীত।

টানটান উত্তেজনার ম্যাচে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে স্মরণীয় জয় তুলে নিয়েছে ভারতীয় ক্রিকেট দল। বোলারদের নৈপুণ্যে ইংলিশদের ১৫১ রানে হারিয়েছে তারা। অথচ দিনের শুরুতে কোণঠাঁসা হয়ে পড়েছিল ভারতীয়রাই। শেষমেশ বল করার পাশাপাশি ব্যাট হাতেও দুই ক্রিকেটার মোহম্মদ সামি এবং জাসপ্রীত বুমরাহ যোগ করেছেন ৮৯ রান। যার ওপর ভর করেই বাকি লড়াইটা লড়তে পেরেছে ভারত।

ব্যাটিংয়ের পর বল হাতেও বুমরাহ তুলে নিয়েছেন ৩টি উইকেট। সামি নিয়েছেন একটি। এবং চারটি উইকেট তুলে নিয়েছেন মোহম্মদ সিরাজ। ইশান্ত নিয়েছেন দু’টি উইকেট।

১৮১ রানে ৬ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ করে বিরাট কোহলির দল। পঞ্চম দিনের শুরুতেই ২২ রান করে আউট হয়ে যান ঋষভ পন্ত। তখন দলের রান ১৯৪। পন্ত আউট হওয়ার পর পরই আউট হয়ে যান ইশান্ত শর্মাও (১৬)। তখন ২০৯ রানে ৮ উইকেট হারানোর পর সেখান থেকে দলের মান রক্ষা করেন সামি এবং বুমরাহ। এই দুই ক্রিকেটারের সৌজন্যে ৮ উইকেটে ২৯৮ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন বিরাট কোহলি। সামি অপরাজিত থাকেন ৫৬ রান করে। বুমরাহ ৩৪ রানে নটআউট।

ভারত ২৭১ রানের লিড নিয়ে ইনিংস ডিক্লেয়ারের পর চা বিরতির আগেই চার উইকেট হারায় ইংল্যান্ড। প্রথম দশ বলের মধ্যে ১ রানে দুই ওপেনারকে হারায় জো রুটের দল। ররি বার্নস ও ডস সিবলি দুজনেই ফেরেন শূন্য রানে। ৪৪ রানের মাথায় হাসিব হামিদের উইকেটটি তুলে নেন ইশান্ত শর্মা। লাঞ্চের ঠিক আগে ২ রান করে ইশান্তের দ্বিতীয় শিকার হয় জনি বেয়ারস্টো।

চা বিরতির পরই বড় ধাক্কাটি খায় ইংল্যান্ড। বুমরাহর তৃতীয় বলেই ৬০ বলে ৩৩ রান করে বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। এরপর ৩৯তম ওভারের প্রথম দুই বলে মঈন আলি ও স্যাম কারানের উইকেট তুলে নেন মোহম্মদ সিরাজ। মঈন করেন ১৩ রান। ৯০ রানে ৭ উইকেট হারানোর পর অলি রবিনসনকে নিয়ে হার বাঁচানোর মরিয়া লড়াই চালাতে থাকেন জস বাটলার। ৫০.৫ ওভারে বুমরাহ অলি রবিনসনের বিরুদ্ধে জোরালো এলবিডাব্লিউর আবেদন নাকচ করে দেন আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ আউট দেননি। কিন্তু রিভিউ নিয়ে এই ইনিংসে দ্বিতীয়বারের মতো সফল হন বিরাট। রবিনসন ৯ রানে আউট হওয়ার তিন বল পরেই জস বাটলারের উইকেট তুলে নেন সিরাজ। ১২০ রানেই নবম উইকেট পড়ে ইংল্যান্ডের। ২৫ রান করে কট বিহাইন্ড হন বাটলার। শেষে অ্যান্ডারসন যখন নামেন তখনো ম্যাচ ড্র করতে ইংল্যান্ডের ৮.৪ ওভার ব্যাটিং করতে হতো। কিন্তু সিরাজের বলে বোল্ড হয়ে ভারত

এর আগে ভারতের প্রথম ইনিংস ৩৬৪ রানেই গুটিয়ে গিয়েছিল। জবাবে ব্যাট করতে নেমে ৩৯১ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। এই জয়ে সাত বছর পর লর্ডস টেস্টে ইংল্যান্ডকে ১৫১ রানে হারিয়ে চলতি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির ভারত। ভারতীয় দল ইংল্যান্ডে শেষ টেস্ট সিরিজ জিতেছে ২০০৭ সালে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply