সাতক্ষীরায় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে খাল দখলের অভিযোগ

|

সাতক্ষীরার কালিগঞ্জে সরকারি খাল দখল করে মাছ চাষ করার অভিযোগ উঠেছে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। রতনপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের খাল দখলের ঘটনায় অন্তত ১০টি গ্রামের কয়েক হাজার পরিবারকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। স্থায়ী জলাবদ্ধতায় রূপ নিয়েছে ৮টি বিল। প্রশাসন থেকে খালবিলের অবৈধ নেটপাটা উচ্ছেদের জন্য গণবিজ্ঞপ্তি জারি করলেও তা মানছে না প্রভাবশালীরা।

কালিগঞ্জ উপজেলার রতনপুর ইউনিয়নের বাইনতলা খাল। আশেপাশের ৮টি বিলে চাষাবাদে ভরসা এই খালের পানি। পাশাপাশি বর্ষা মৌসুমে মাছরাঙ্গা, দত্তনগর, কাটুনিয়াসহ অন্তত ১০টি গ্রামের পানি নিষ্কাশনের পথও এই খাল। কিন্তু সম্প্রতি খালটির সামান্য অংশ ইজারা নিয়ে প্রায় ৫ কিলোমিটার এলাকা দখল করে মাছ চাষ করছেন এক আওয়ামী লীগ নেতা, এমনটিই অভিযোগ স্থানীয়দের।

এর ফলে জলাবদ্ধতা দেখা দিয়েছে আশেপাশের গ্রামগুলোতে। এছাড়া খালে বাগদা চিংড়ি চাষের জন্য স্লুইস গেট খুলে খালটিতে নদীর লোনা পানি প্রবাহিত করা হচ্ছে বলেও অভিযোগ এলাকাবাসীর। যার বিরূপ প্রভাব পড়েছে গাছপালা ও ফসলি জমিতে। দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি সংকট।

উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ করেও রাজনৈতিক প্রভাবের কারণে কোন লাভ হয়নি বলে জানালেন স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য। ইউপি সদস্য। তবে ওই আওয়ামী লীগ নেতা অস্বীকার করছেন খাল দখলের ঘটনা।

কালীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি দ্রুত ওই এলাকার জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নেবেন বলে আশ্বস্ত করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply