কালো বলে রবীন্দ্রনাথকে কোলে নিতেন না তার মা: ভারতের কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী

|

বিশ্বভারতীতে বক্তব্য রাখছেন ভারতের কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। ছবি: সংগৃহীত।

বিশ্বভারতীতে রবীন্দ্রনাথ সম্পর্কে কথা বলতে গিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী বিজেপির সংসদ সদস্য সুভাষ সরকার। তিনি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর কালো ছিলেন তাই তার মা ও বাড়ির অনেকেই তাকে কোলে নিতেন না। খবর আনন্দবাজার পত্রিকার।

আনন্দবাজারের সংবাদসূত্রে জানা গেছে, বুধবার (১৮ আগস্ট) বিশ্বভারতীর সেন্ট্রাল লাইব্রেরিতে এক আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে অতিথি হিসেবে এসেছিলেন ভারত সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। এছাড়াও বিশ্বভারতীর উপাচার্যসহ অনেকেই উপস্থিত ছিলেন।

সেখানে সুভাষ সরকার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে মন্তব্য করে বলেন, তাঁর বাড়িতে চেহারাগুলো যদি দেখা যায়, সকলের গায়ের রং ধবধবে ফর্সা ছিল। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরেরও গায়ের রং সত্যিকারের ফর্সা ছিল। ফর্সা সাধারণত দুই প্রকারের হয়। এক জন দেখবেন টকটকে হলুদ। আর এক জন লোক হচ্ছে ফর্সার মধ্যে একটু লাল ভাব। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গায়ের রং দ্বিতীয় ধরনের। তাঁর মা এবং বাড়ির অনেকে রবীন্দ্রনাথ ঠাকুর কালো বলে তাঁকে কোলে নিতেন না। সেই রবীন্দ্রনাথ ঠাকুর ভারতবর্ষের হয়ে বিশ্ববিজয় করেছেন।

বিশ্বভারতীতে দেশটির কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর এমন বক্তব্য এরই মাঝে বিতর্কের জন্ম দিয়েছে। তার এমন মন্তব্য বিশ্বভারতীর মত জায়গাতেও বর্ণবাদের চর্চাকে উস্কে দেবে বলে অভিযোগ করছেন অনেকে।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply