সর্বোচ্চ সংখ্যক আফগানকে দ্রুত উদ্ধারে মনোযোগ কানাডার: ট্রুডো

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তান থেকে ২১ হাজার অভিবাসনপ্রার্থীকে জায়গা দিবে কানাডা। গত বুধবার (১৮ আগস্ট) এক সংবাদ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি জানান, অস্থির পরিস্থিতি থেকে যতো বেশি সংখ্যক আফগানকে দ্রুত উদ্ধার করা যায়, সেদিকেই বর্তমানে মনোযোগ দিচ্ছে কানাডা সরকার।

ট্রুডো দাবি করেন, বৈধ কাগজপত্র বা কানাডা প্রশাসনের সাথে সীমিত যোগাযোগের কারণে ধীরগতিতে এগোচ্ছে তাদের উদ্ধারকাজ- বিষয়টি তা নয়। বরং এয়ারপোর্টে বাধা সৃষ্টি করছে তালেবান। অনেকেই তাই পৌঁছাতে পারছেন না রানওয়ে পর্যন্ত। গেলো ২৪ ঘণ্টায় কাবুল থেকে কূটনীতিক, নিরাপত্তাকর্মী, স্বেচ্ছাসেবী এবং আফগানসহ অন্তত ৫ হাজার মানুষকে সরানো গেছে। আফগানিস্তানে বর্তমানে যে সরকার ব্যবস্থা আছে তাতে এককভাবে তালেবানকে স্বীকৃতি দিবে না কানাডা, এমনটাও জানান কানাডার প্রধানমন্ত্রী।

ট্রুডো বলেন, আফগানিস্তান থেকে ২১ হাজার আশ্রয়প্রার্থীকে দফায় দফায় প্রবেশাধিকার দিবে কানাডা। যাদের মাঝে ৬ হাজার জন পাবেন বিশেষ অভিবাসন ভিসা। বাকি ১৫ হাজারের তালিকায় রয়েছেন মানবাধিকারকর্মী, সাংবাদিকসহ অন্যান্যরা। কারণ, বিরোধী মত পোষণকারীদের সব প্ল্যাটফর্ম থেকে খুঁজে বের করছে তালেবান। তাদের ভাগ্য কী ঘটবে সেটা নিয়েও আমরা শঙ্কিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply