আল্লামা জুনায়েদ বাবুনগরী’র সংক্ষিপ্ত জীবনী

|

আজ দুপুর ১২টায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর।

সদ্য প্রয়াত আল্লামা হাফেজ মাওলানা জুনায়েদ বাবুনগরী বাংলাদেশের অন্যতম একজন শীর্ষ ইসলামি চিন্তাবিদ, জনপ্রিয় নেতা, প্রখ্যাত মুহাদ্দিস এবং চট্টগ্রামের হাটহাজারী থেকে পরিচালিত সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ এর মহাসচিব ছিলেন।

আল্লামা জুনাইদ বাবুনগরীর জন্ম ১৯৫৫ সালে চট্টগ্রামের ফটিকছড়ি থানার বাবুনগর গ্রামে। মাত্র ৫ বছর বয়সে তিনি জামিয়া বাবুনগর মাদ্রাসায় ভর্তি হন। এরপর ১০ বছর হাটহাজারী মাদ্রাসায় শিক্ষাজীবন অতিবাহিত করেন। আর ২০ বছর বয়সে ভর্তি হন পাকিস্তানের করাচিতে অবস্থিত দারুল উলুম মাদরাসায়। করাচিতে অবস্থানকালে আল্লামা জুনাইদ বাবুনগরী ৪ বছর অধ্যয়ন ও বিশ্বখ্যাত আলেমদের অনুসরণের মাধ্যমে হাদিস, তাফসির, ফিকাহশাস্ত্র বিষয়ে জ্ঞানার্জন করেন। এরপর তিনি চট্টগ্রামে আল্‌-জামিয়াতুল ইসলামিয়া বাবুনগর মাদরাসায় শিক্ষক হিসেবে তিনি নিযুক্ত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম এর প্রধান মুহাদ্দিসের দায়িত্ব পালন করছিলেন।

আল্লামা জুনায়েদ বাবুনগরী মনে করতেন, বাংলাদেশ ৯০ শতাংশ মুসলমানদের দেশ তাই ইসলাম অবমাননাকারীদের এদেশে থাকার অধিকার নেই। হেফাজতে ইসলামের মুখপাত্রের দায়িত্বপালনকালে বাবুনগরী বলেন, এদেশে নাস্তিক-মুরতাদরা থাকবে নয়তো হেফাজত থাকবে।

এছাড়াও তিনি ইসলাম বিরোধীদের দেশ থেকে বিতাড়ণের জন্য বিভিন্ন সময় কঠোর ভাষায় সতর্ক করেছেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply