৪৩ হাজার বছর আগের সিংহশাবকের সন্ধান, মমি ছাড়াই অক্ষত মরদেহ

|

সাইবেরিয়ায় ৪৩ হাজার বছর আগের সিংহশাবকের মরদেহের সন্ধান মিলেছে।

সাইবেরিয়ায় সন্ধান মিলেছে ৪৩ হাজার বছর আগেকার সিংহশাবকের মরদেহের। কিন্তু অবাক করা বিষয় হচ্ছে কোন মমি ছাড়াই প্রাণীটির মরদেহ এখনও অক্ষত অবস্থায় রয়েছে। শরীর থেকে একটা লোমও ঝরে পড়েনি। মূলত সিংহশাবকটি বরফের নিচে থাকায় বিকৃত বা কঙ্কালে পরিণত হয়নি।

প্রথম দেখায় মনে হতে পারে গভীর ঘুমে আছে সিংহ শাবকটি; কেউ স্পর্শ করলেই জেগে উঠবে। আসলে শাবকটি মৃত। প্রাণী গবেষকরা বলছেন, বরফে আচ্ছাদিত সাইবেরিয়ার আর্কটিক অঞ্চল থেকে দুটি সিংহ শাবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। যার একটি মারা গেছে ৪৩ হাজার বছর আগে। আরেকটির মৃত্যু হয়েছে ২৮ হাজার বছর আগে।

এত বছরের পুরনো মরদেহ হলেও অক্ষত আছে শরীরের প্রতিটি অঙ্গ। বিজ্ঞানীরা বলছেন, সাইবেরিয়ান প্রজাতির এই সিংহের বাস ছিল পাহাড়ের গুহায়। এর ডাকনাম স্পার্টা ও বরিস। তাদের যখন মৃত্যু হয়েছে তখন বয়স ছিলো এক থেকে দুই সপ্তাহ।

রাশিয়ার গবেষক ভালেরি প্লোটনিকোভ বলেন, সিংহশাবক দুইটির চামড়া, পশম, কঙ্কাল, এবং অভ্যন্তরীণ অঙ্গগুলো পুরোপুরি অক্ষত রয়েছে। তাদের মা কী ধরনের খাবার খেয়ে বেঁচে থাকতো সেটা বের করার চেষ্টা চলছে এখন। শুরুতে ভাবা হয়েছিলো দুটি সিংহের বয়স হয়তো কাছাকাছি। কিন্তু, শাবক দুটি বাচ্চা থাকতে মৃত্যু হলেও দ্বিতীয়টি প্রথম বাচ্চাটি থেকে ১৫ হাজার বছর আগে মারা যায়।

এর আগেও রাশিয়ার বিভিন্ন গুহা থেকে হাজার হাজার বছর আগের সিংহ এবং নেকড়ের মরদেহ উদ্ধার করে বিজ্ঞানীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply