ইসলামনির্ভর কিছু বিখ্যাত হলিউড সিনেমা

|

ছবি: সংগৃহীত।

ইসলাম ধর্মের বিশেষ ঘটনাকে কেন্দ্র করে হলিউডে নির্মিত হয়েছে বেশ কিছু সিনেমা। যেগুলো বিভিন্ন সময়ে হয়েছে আলোচিত।

হলিউড সিনেমার অন্যতম পরিচালক স্পাই লি। যিনি তার সিনেমায় সবসময় নতুন কিছু বলতে চান। আর সেই রেশ ধরে ১৯৯২ সালে তিনি নির্মাণ করেন ‘ম্যালকম এক্স’। আফ্রিকান মার্কিন মুসলিম রাজনীতিবিদ ও ধর্মীয় নেতা ম্যালকম এক্স। যিনি ছিলেন, যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের মানবাধিকার আদায়ের আন্দোলনে অন্যতম একজন অংশগ্রহণকারী। ১৯৪৬ সালে পুলিশ ম্যালকমকে গ্রেফতার করেন। বন্দীকালে ম্যালকম শিয়াতে অন্তর্ভুক্ত হয়ে যুক্ত হন নেশন অফ ইসলাম নামক একটি দলে। অস্কারে নমিনেশন পাওয়া এই সিনেমাটি ৯০ দশকে বেশ সমালোচিত হয়। তারপরও ইসলামিক সিনেমা হিসেবে এক অনন্য নাম হয়ে আছে ‘ম্যালকম এক্স’।

‘লায়ন অফ দ্য ডেজার্ট’ সিনেমাটি প্রথম বিশ্বযুদ্ধ পরর্বতী সময়ে ইতালির বিরুদ্ধে সংগ্রামে নেতৃত্বদানকারী লিবিয়ার অবিসংবাদিত নেতা ওমর আল মুক্তারের বীরত্বগাঁথা। ১৯৮১ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি পরিচালনা করেছেন সিরিয়ান আমেরিকান পরিচালক মোস্তাফা আক্কাদ। সিনেমাটি নির্মিত হয়েছে লিবিয়ার প্রাক্তন নেতা গাদ্দাফির অর্থায়নে। মুক্তির পর থেকেই দীর্ঘদিন ইতালিতে নিষিদ্ধ ছিল ‘লায়ন অফ দ্য ডেজার্ট’ সিনেমাটি। তবে, ইতালির সেনাবাহিনীর উপর সিনেমাটি নির্মিত হলেও আইএমডিবি ও বিভিন্ন মুভি পোর্টাল সাইটগুলো থেকে বোঝা যায় সিনেমাটির জনপ্রিয়তা ব্যাপক।

মুস্তাফা আক্কাদ নির্মিত আরেকটি বিখ্যাত সিনেমা ‘দ্য মেসেজ’। ইসলামের সর্বশেষ নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর জীবন বৃত্তান্তের উপর ভিত্তি করে ১৯৭৬ সালে ইংরেজি ভাষায় মুক্তি পায় সিনেমাটি। এই সিনেমায় অভিনয় করেছেন অ্যান্থনি কুইন, ইরিনি পাপেস, মাইকেল আনসারার মতো জনপ্রিয় অভিনেতারা। ইংরেজি ছাড়াও পরবর্তীতে আরবি ভাষাতেও নির্মিত হয়েছে সিনেমাটি। দ্য মেসেজ সিনেমায় মূলত ইসলামের প্রাথমিক সময়ের কাহিনী উঠে এসেছে।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply