ব্রাজিলের জন্য স্মারক নিলামে তুলছেন পেলে অ্যান্ড ফ্রেন্ডস

|

নিজের ও বন্ধুদের বিভিন্ন ঐতিহাসিক স্মারক নিলামে তুলতে যাচ্ছেন পেলে।

করোনাভাইরাসের কঠিন সময়ে ব্রাজিলকে সাহায্য করতে দেশটির কিংবদন্তি ফুটবলার পেলে নিয়েছেন দারুণ এক উদ্যোগ। বিশ্বের তারকা ক্রীড়াবিদদের একত্র করে আর্থিক তহবিল গঠন করতে নিলামে তুলতে যাচ্ছেন তাদের বিভিন্ন স্মারক। পেলের পরা ব্রাজিলের জার্সি, ডেভিড বেকহ্যামের এসি মিলানের জার্সি, রোনালদো, এমবাপ্পেদের স্মারকসহ মোট ২২৯টি স্মারক আগামী মাসে তোলা হবে নিলামে।

সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্য করতে ২০১৮ সালে পেলের গড়া ফাউন্ডেশনের মাধ্যমেই আয়োজিত হবে এই নিলাম। ব্রাজিলের হয়ে ৩টি বিশ্বকাপজয়ী একমাত্র এ ফুটবলার জানিয়েছেন, নিলাম থেকে পাওয়া সব অর্থ ব্যয় করা হবে ব্রাজিলে করোনামহামারীতে সম্মুখযুদ্ধে লড়াই করা মানুষদের সাহায্যে। করোনাভাইরাসের ছোবলে এখন পর্যন্ত ৫ লক্ষ ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। করোনামহামারীতে মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান।

আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া নিলামে পেলে তার ব্যক্তিগত কিছু স্মারকসহ অংশ নিতে যাচ্ছেন। সেই সাথে খেলাধুলা ও বিনোদন জগতের বন্ধুদেরও আহ্বান জানিয়েছেন এগিয়ে আসতে।

ইতোমধ্যে পেলের এ আহ্বানে সাড়া দিয়েছেন তার সতীর্থ রিভেইলিনিও, জায়ারজিনিও এবং ক্লোদোয়ালদো প্রমুখ। এছাড়াও আছেন নেইমার, রবের্তো বাজ্জিও ও রজার মিলা, মারিও জাগালোও।

বিশ্বকাপজয়ী জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার তার নিউ ইয়র্ক কসমস ও পশ্চিম জার্মানির সময়কার স্বাক্ষর করা কিছু ছবিও এখানে নিলামের জন্য তুলবেন। ২০১৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের বলও ওঠানো হবে এখানে। বাস্কেটবল, আমেরিকান ফুটবল, হকি ও ওয়াটারপোলোর জার্সি ও অন্যান্য স্মারকও থাকবে নিলামের জন্য। যে জিনিসগুলো উচ্চমূল্যে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, তার মধ্যে একটি হল খ্যাতনামা ভাস্কর দান্তে মর্টেটের তৈরি পেলের পায়ের গোল্ড-প্লেটেড ব্রোঞ্জ কাস্ট।

এটাই পেলের প্রথম নিলামের আয়োজন নয়। ২০১৬ সালে তিনি ছয় দশকেরও বেশি সময় ধরে সংগৃহীত একটি সংগ্রহ থেকে এক হাজার ৬০০টিরও বেশি আইটেম নিলামে তুলেছিলেন। যেখান থেকে পাওয়া গিয়েছিল ৩৬ লক্ষ পাউন্ড।

এবারের নিলামটি লন্ডনের মল গ্যালারিতে অনুষ্ঠিত হবে এবং অনলাইনেও সুযোগ থাকবে বিড করার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply