নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলায় খালেদা জিয়াকে আদালতে হাজিরের নির্দেশ

|

খালেদা জিয়া। ফাইল ছবি।

নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে ১১ মামলায় ২০ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। মহানগর দায়রা জজ আদালতের বিচারক এই নতুন দিন ধার্য করেন। এর আগে, গত ১০ আগস্ট এই ১১ মামলায় খালেদা জিয়ার হাজিরার দিন ছিল। তখন করোনায় বন্ধ ছিল বিচারিক কার্যক্রম। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর আজ এই আদেশ দেয়া হয়েছে।

তবে খালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন জানিয়েছেন, উচ্চ আদালত এসব মামলা স্থগিতের নির্দেশ দিয়েছে।

৫ জানুয়ারি নির্বাচন বাতিলের দাবিতে ২০১৫ সালের শুরুতে সারা দেশে টানা অবরোধ কর্মসূচি দেয় বিএনপি। সেই কমসূচিকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে ভাংচুর-অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এসব ঘটনায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার ৮টি মামলা হয়, রাষ্ট্রদ্রোহের অভিযোগে একটি ও যাত্রাবাড়ি থানায় আলাদা আরও দুইটি মামলা হয়। অনেক দিন আদালতের কার্যক্রম বন্ধ থাকার পর এই ১১ টি মামলায় খালেদা জিয়াকে শুনানিতে হাজির হতে বলেছেন আদালত।

এদিকে খালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, তার বিরুদ্ধে যেসব অভিযোগ সেগুলো সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সুপ্রীম কোট সব নথি দেখে মামলার কার্যক্রম স্থগিত রেখেছেন। নিম্ন আদালত হয়তো সেটি জানেন না তাই আবার হাজিরের নির্দেশ দিয়েছেন।

নির্বাহী আদেশে মুক্ত হওয়ার পর থেকে গুলশানের বাসভবন ফিরোজায় আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মাসখানেক হাসপাতালে ছিলেন। করোনা মুক্ত হয়ে দুই ডোজ টিকাও নিয়েছেন তিনি।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply