জোর করে স্ত্রীর সঙ্গে যৌন কার্যকলাপ ধর্ষণ নয়: ভারতের আদালত

|

প্রতীকী ছবি।

জোর করেই হোক অথবা ইচ্ছার বিরুদ্ধেই হোক, নিজের স্ত্রীর সঙ্গে সহবাস বা অন্য কোনও যৌন কার্যকলাপ করলে তা ধর্ষণ নয়। এমন সিদ্ধান্ত জানিয়েছে ভারতের ছত্তিশগড় হাইকোর্ট। খবর ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের।

সম্প্রতি এমন এক বৈবাহিক ধর্ষণের মামলায় যাবতীয় অভিযোগ থেকে এক ব্যক্তিকে মুক্তি দিয়েছে ছত্তিশগড়ের আদালত। পাশাপাশি আদালত জানায়, স্বামী স্ত্রীকে জোর করে অথবা তার ইচ্ছার বিরুদ্ধেও সহবাস করতে পারেন কিন্তু সেটিকে ধর্ষণ বলা যাবে না। তবে এক্ষেত্রে স্ত্রীকে অবশ্যই ১৮ বছরের উপর বয়স হতে হবে।

বৈবাহিক ধর্ষণের ওই মামলায় স্ত্রীর অভিযোগ ছিল বিয়ের কিছুদিন পর থেকেই অতিরিক্ত যৌতুকের দাবিতে তার উপর শারীরিক নির্যাতন করা হতো। পাশাপাশি স্বামীর বিরুদ্ধে অভিযোগ ছিল যে তিনি তার স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌন কার্যকলাপ করতেন। এব্যাপারে প্রতিবাদ স্ত্রী প্রতিবাদ করলেও স্বামী শুনতেন না বলে অভিযোগ।

আদালত আরও জানায়, স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌন কার্যকলাপ করা স্বামীর বিরুদ্ধে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা যাবে না। বৈবাহিক ধর্ষণ হিসেবেও এটি গণ্য নয়।

এর আগে চলতি মাসেই ভারতের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরালার হাইকোর্ট রায় দিয়েছিল, শারীরিক সম্পর্কের সময় বিবাহিত স্ত্রী হলেও স্বামীকে তার সম্মতি নিতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply