প্রখ্যাত কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

|

প্রখ্যাত কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ।

পশ্চিমবঙ্গের প্রখ্যাত কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। করোনা আক্রান্ত হবার পর তার শ্বাসকষ্টসহ শারীরিক বিভিন্ন জটিলতা দেখা দেয়। স্থানীয় সময় রোববার রাতে কোলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালিতে সংক্রমণ ধরা পড়েছিল। এছাড়া তার লিভার ও কিডনিতেও সমস্যা ছিল।

১৯৩৬ সালের ২৯ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন গুহ। তার সহধর্মিণী ছিলেন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী ঋতু গুহ। বুদ্ধদেব গুহ তার শৈশবের বড় একটা সময় কাটিয়েছেন বাংলাদেশের বরিশাল, রংপুর ও জয়পুরহাটে। বরিশাল জেলা স্কুলেও পড়েছেন তিনি। এরপর কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করেছেন।

তার শৈশবের নানা অভিজ্ঞতা পরবর্তী সময় তার লেখালেখিতে উঠে আসে। তার লেখা উপন্যাস ও ছোটগল্পগুলো ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। তিনি আনন্দ পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

মাধুকরী ছাড়াও তার পাঠকপ্রিয় উপন্যাসের মধ্যে রয়েছে ‘কোয়েলের কাছে’ ও ‘সবিনয় নিবেদন’। তার দুটো রচনা ‘বাবা হওয়া’ এবং ‘স্বামী হওয়া’-র ভিত্তি করে তৈরি হয়েছে পুরস্কারজয়ী বাংলা চলচ্চিত্র ‘ডিকশনারি’।

বুদ্ধদেব গুহর প্রথম উপন্যাস ‘জঙ্গলমহল’। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’, ‘পঞ্চ প্রদীপ’, ‘কুমুদিনী’, ‘কুসুম’, ‘বাতিঘর’, ‘ভাবার সময়’, ‘নিবেদন’, ‘পরিযায়ী’, ‘চাপরাশ’, ‘রাগমালা’, ‘হাজারদুয়ারী’, ‘আয়নার সামনে’, ‘অবন্তিকা’, ‘বইমেলাতে’, ‘বাসনা কুসুম’, ‘চন্দ্রায়ন’, ‘বনবাসর’ ও ‘সাজঘর’।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply