করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকায় কেরালায় রাত্রিকালীন কারফিউ

|

ছবি: সংগৃহীত

ভারতের কেরালায় করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকায় রাজ্যটিতে জারি করা হয়েছে রাত্রিকালীন কারফিউ। আবারও দেয়া হলো সাপ্তাহিক লকডাউন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, ভারতে নতুন শনাক্ত হওয়া রোগীর ৭০ শতাংশই কেরালায়।

গোটা ভারতে করোনার ভয়াবহতা অনেকটাই কমে এসেছে। কিন্তু দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় হু হু করে বাড়ছে সংক্রমণ। ১৩৫ কোটির বেশি জনসংখ্যার দেশটিতে রোববার শনাক্ত হয়েছে ৪৫ হাজার রোগী। যার মধ্যে ৩১ হাজারই কেরালায়।

রাজ্যটিতে গেলো কয়েক দিন ধরে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় ফের ঘোষণা করা হয়েছে রাত্রিকালীন কারফিউ। বলা হয়, বিশেষ প্রয়োজন ছাড়া রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত ঘর থেকে বের হতে পারবে না কেউ। এছাড়াও দেয়া হয় সাপ্তাহিক লকডাউন। বিধি নিষেধ বাস্তবায়নে মাঠে থাকবে প্রশাসনের অতিরিক্ত সদস্য। অকারণে কেউ বের হলেও পেতে হবে শাস্তি।

কেরালার পুলিশ কনস্টেবল এম. মাহেশ বলেন, গেলো কয়েক দিন ধরে মানুষের উদাসীনতা দেখছি। রাস্তা-ঘাট, শপিংমল কোথাও স্যানিটাইজার ব্যবহার করছে না। কোনো নিয়ম মানছে না। প্রয়োজন অপ্রয়োজনে সবাই বাড়ির বাইরে যাচ্ছে। কড়াকড়ি বাড়ানো খুবই জরুরি।

গেলো মে মাসে রাজ্যটিতে গড় সংক্রমণ ৩৫ হাজার হলেও জুনে তা নেমে আসে ১৫ হাজারের নীচে। আক্রান্ত বাড়তে থাকায় এখন সপ্তাহে গড় সংক্রমণ শনাক্ত হচ্ছে ২৪ হাজারের বেশি। প্রাণহানিও হচ্ছে দেড় শতাধিক করে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply