কিউইদের বিরুদ্ধে দারুণ কীর্তির সামনে টাইগাররা

|

র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছে টাইগারদের সামনে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্ট সিরিজে অনন্য কিছু কীর্তি গড়তে পারে বাংলাদেশ। ব্ল্যাকক্যাপদের বিপক্ষে ন্যূনতম ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশ র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাবে ৪ ধাপ। আর নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে র‍্যাঙ্কিংয়ের ৫ নম্বরে পৌঁছে যাবে টাইগাররা। তবে অতীত পরিসংখ্যান বলছে, বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ফেভারিট নিউজিল্যান্ড। কিন্তু ঘরের মাঠে টাইগারদের অনবদ্য রেকর্ড এগিয়ে রাখছে মাহমুদুল্লাহ রিয়াদের দলকে।

বুধবার (১ সেপ্টেম্বর) ৫ ম্যাচ সিরিজের প্রথমটিতে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এই ম্যাচটি হতে যাচ্ছে দুই দলের ১১তম টি-টোয়েন্টি। এর আগে দুই দলের ১০ দেখায় সবকটি ম্যাচই জিতেছে নিউজিল্যান্ড। যার মধ্যে ৭টি ম্যাচই হয়েছে নিউজিল্যান্ডের মাঠে। দুটি হয়েছে নিরপেক্ষ ভেন্যুতে আর নিজেদের মাঠে কেবল একটি ম্যাচই খেলেছে বাংলাদেশ।

অতীত পরিসংখ্যানের বিচারে নিউজিল্যান্ড এই সিরিজে ফেভারিট। তবে ঘরের মাঠে ম্যাচ বলেই সেই তকমাটা থাকছে টাইগারদের গায়ে। কেননা, সবশেষ ৭ ওয়ানডেতে হোম ভেন্যুতে নিউজিল্যান্ডকে সবকটিতেই হারিয়েছে বাংলাদেশ।

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এই মুহূর্তে উইন্ডিজের সমান ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে বাংলাদেশ।

কিন্তু গত অস্ট্রেলিয়া সিরিজের ধারাবাহিকতায় বাংলাদেশ সিরিজ জিতলে র‍্যাঙ্কিংয়ে বড় উন্নতি হবে রিয়াদের দলের। ন্যূনতম ব্যবধানে ৩-২ ব্যবধানে সিরিজ জিতলে ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে ৪ ধাপ উপরে গিয়ে এক লাফে ৬ নম্বরে উঠবে বাংলাদেশ। ৪-১ ব্যবধানে জিতলেও ৬ নম্বরেই থাকবে টাইগাররা। তবে ব্ল্যাকক্যাপদের হোয়াইটওয়াশের লজ্জা দিতে পারলে র‍্যাঙ্কিংয়ে শ্রীলংকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো দলকে টপকে ৫ নম্বরে উঠে আসবে বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply