নাব্যতা সংকটে চালু হচ্ছে না শিমুলিয়া-মাঝিরকান্দি ফেরি

|

নাব্যতা সংকটে চালু হচ্ছে না শিমুলিয়া-মাঝিরকান্দি ফেরি

ছবি: সংগৃহীত

আবারও নাব্য সংকটের কারণে থেমে গেলো জাজিরা-শিমুলিয়া নতুন রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল।

আজ বুধবার পরীক্ষামূলক ফেরি চলাচলের পূর্ব প্রস্তুতি থাকলেও নদীতে নাব্যতা সংকটে তা শুরু করা যায়নি। একরাতে নৌ-রুটের বিশাল অংশে পানির গভীরতা ১২ ফিটের জায়গায় ৫ ফুটে নেমে এসেছে। নাব্যতা সংকট নিরসন না হলে নৌ-রুটে চালু করা যাবে না বলে জানিয়েছে বিআইডাব্লিউটিসি কর্তৃপক্ষ।

নতুন রুটে পরীক্ষামূলক ফেরি চলাচলের প্রস্তুতি হিসাবে বুধবার সকালে নৌ-রুট পরিদর্শন করেন বিআইডাব্লিউটিসি ও বিআইডাব্লিউটিএর টিম। নাব্যতা সংকট নিরসনে ড্রেজিং ও আগামী ১৫ই সেপ্টেম্বরের পর থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল স্বাভাবিক হতে পারে বলেও জানিয়েছে পরিদর্শক দলের সদস্যরা।

নৌ-রুট পরিদর্শন শেষে বিআইডাব্লিউটিসি পরিচালক (বাণিজ্য) এইচ এম আশিকুজ্জামান জানান, শিমুলিয়া থেকে মাঝিরকান্দি নৌ-রুটে ফেরি পরিচালনার জন্য আমরা প্রস্তুত ছিলাম। মূলত জাহাজ নিয়ে আমাদের নৌ-রুটে যাওয়ার কথা ছিল তবে কালকে লৌহজং টার্নিং পয়েন্টে যেখানে পানির গভীরতা ১২ ফিট ছিলো, আজ সকাল থেকে সেখানে ৫ ফুট পানি চলে এসেছে। এ কারণে ফেরি নিয়ে যেতে পারিনি।

ঘটনাস্থলে দেখা যায়, প্রায় একহাজার ফিট এর মতো জায়গায় ৫ ফিট পানি চলে এসেছে। মূলত চর হাজরা ভেঙে নদীতে এই চর পড়েছে। রাতারাতি চর চেঞ্জ হয়ে যাচ্ছে। এই চরটি আরো পরলে আগামী তিন-চার দিনেও ফেরি চালু করা যাবে না। আমরা অপেক্ষায় আছি, বিআইডাব্লিউটিএ ও সার্ভে করছে। যদি সেখানে ড্রেজিং করার উপযোগীতা দেখা যায়, তাহলে ড্রেজিং শুরু করে দেওয়া হবে।

প্রসঙ্গত, পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে দুর্ঘটনা এড়াতে ও পদ্মা সেতুর নিরাপত্তা বিবেচনায় গত ১৮ই আগস্ট থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এরমধ্যে জরুরি সেবা ও বিকল্প নৌ-রুট হিসাবে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌ-রুট সচলে উদ্যোগ নেয় বিআইডাব্লিউটিসি। এর অংশ হিসাবে শরীয়তপুরের জাজিরায় মঙ্গলমাঝি ঘাটে নতুন একটি ফেরিঘাট স্থাপন করা হয়। তবে নৌ-রুটে নাব্যটা সংকটে চালু করা যাচ্ছে না নতুন এই নৌ-রুট।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply