জলবায়ু বিপর্যয়ে ৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু

|

জলবায়ু পরিবর্তনের কারণে গত ৫০ বছরে ২০ লাখের বেশি মানুষের মৃত্যু। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের কারণে গত ৫০ বছরে ২০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এসব প্রাণহানির ৯০ শতাংশেরও বেশি হয়েছে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে। এ সময়ে প্রাকৃতিক বিপর্যয়ে সারাবিশ্বে আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৩ লাখ ৩৪ হাজার কোটি মার্কিন ডলার।

বুধবার (১ সেপ্টেম্বর) জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার এক জরিপে এসব তথ্য প্রকাশ করেছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে প্রাণ ও অর্থনৈতিক ক্ষতির উপর এযাবতকালে সবচেয়ে বিস্তৃত পর্যালোচনা এটি। জরিপটিতে ১৯৭৯-২০১৯ এর মধ্যে ঘটে যাওয়া প্রায় ১১ হাজার প্রাকৃতিক বিপর্যয়ের তথ্য সংগ্রহ করা হয়েছে।

এই জরিপে আরও জানা গেছে, প্রাকৃতিক বিপর্যয়ের সংখ্যা ও তীব্রতা দিন দিন বাড়ছে। ১৯৭০ দশকের তুলনায় পরের দশকে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা পাঁচ গুণ বৃদ্ধি পেয়েছে।

দুর্যোগ বৃদ্ধির সাথে সাথে আর্থিক ক্ষতির পরিমাণও বাড়ছে। ১৯৭০ দশকে যেখানে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি হতো প্রায় ১৭ হাজার ৫৪০ কোটি মার্কিন ডলার, সেখানে ২০১০ দশকে আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১ লাখ ৩৮ হাজার কোটি ডলারের বেশি।

তবে প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা এবং আর্থিক ক্ষতির পরিমাণ বাড়লেও দিন দিন প্রাণহানির সংখ্যা কমছে। ১৯৭০ দশকে যেখানে মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি, সেখানে ২০১০ দশকে মৃত্যু হয়েছে প্রায় ১৮ হাজার মানুষের।

জরিপে দেখা যায়, ৫০ বছরে মোট প্রাণহানির ৯১ শতাংশের বেশি উন্নয়নশীল দেশগুলোতে ঘটেছে। অর্থাৎ বিশ্বে অর্ধেকেরও বেশি দেশে দুর্যোগ ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তির ব্যবহার হয় না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply