আফগানিস্তানে বাইডেনের জীবন বাঁচিয়েও যুক্তরাষ্ট্র যাওয়া হলো না তার

|

বাইডেনকে তুষারঝড় থেকে বাঁচানোর সময়ের দৃশ্য। ছবি: সংগৃহীত।

আফগানিস্তান থেকে সেনা ও মার্কিন নাগরিকদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। যার আওতায় এরই মাঝে আফগান মুল্লুক ছেড়ে গেছেন শেষ মার্কিন সৈন্যও। তবে এই যাত্রায় জায়গা হয়নি আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে তুষারঝড় থেকে বাঁচানো আলোচিত এক আফগান অনুবাদকের।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম দ্য নিউইয়র্ক পোস্টে বলা হয়েছে, তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেয়ার পর আফগান থেকে যেসব অনুবাদককে যুক্তরাষ্ট্রে নেয়া হচ্ছে, সেই তালিকায় নেই এই মোহাম্মদের নাম।

২০০৮ সালে যুক্তরাষ্ট্রের সিনেটর ছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় তিনি ও দুই সিনেটর আফগানিস্তানে গিয়ে তুষারঝড়ের কবলে পড়েন। এই তুষারঝড়ের কবল থেকে তাদেরকে রক্ষা করেন মোহাম্মদ নামের এক আফগান অনুবাদক ও দোভাষী।

এর আগে, এই অনুবাদক নিজেকে ও তার পরিবারকে বাঁচানোর জন্য বাইডেনের প্রতি আকুতি জানান। তিনি বলেন, আপনি আমাকে ও আমার পরিবারকে বাঁচান, আমাকে এখানে রেখে যাবেন না।

তবে এই যাত্রায় তিনি যেতে না পারলেও তাকে নিয়ে যাওয়ার আশ্বাস দিয়েছে  হোয়াইট হাউজ। জো বাইডেনের গণমাধ্যম কর্মকর্তা জেন সাকি অনুবাদক মোহাম্মদের আকুতির প্রত্যুত্তরে তাকে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আমরা যত দ্রুত পারি আপনাকে ও আপনার পরিবারকে নিরাপদে সরিয়ে নেবো। আপনার অবদানের কথা আমরা ভুলব না। 

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply