মার্কিন জিম্মিদের শিরশ্ছেদের পরিকল্পনাকারী ব্রিটিশ নাগরিকের দায় স্বীকার

|

আলেক্সান্ডা আনন কোটি (৩৭) নামের এক ব্রিটিশ নাগরিক বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে আইএস’র সাথে নিজের জড়িত থাকার কথা স্বীকার করেছেন। বন্দিদের নির্যাতন, মুক্তিপণ আদায় ও সবশেষ মার্কিন জিম্মিদের শিরশ্ছেদ করার মূল পরিকল্পনাকারী ছিলেন তিনি।

কোটির বিরুদ্ধে ২০১২-২০১৫ সাল পর্যন্ত জঙ্গি সংগঠন আইএস’কে অর্থ সহায়তা দেয়া ছাড়াও মোট ৮টি মামলা করা হয়। চার আমেরিকান সাংবাদিকের পাশাপাশি জাপান এবং ইউরোপীয় বন্দি নাগরিকদেরকে হত্যার দায় স্বীকার করেছেন কোটি।

কোটি আইএস’র চার ব্রিটিশ সদস্যের মধ্যে অন্যতম। বন্দিরা তাকে তার ব্রিটিশ উচ্চারণের জন্য বিটলস বলে ডাকত। তাকে এবং তার সহযোগীদেরকে গত বছর মার্কিন আদালতে নেয়া হয়। তখন যুক্তরাষ্ট্র তাদেরকে আশ্বস্ত করে যে, দোষী সাব্যস্ত হলেও তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া হবে না। অন্য দুই অপরাধীর একজন বিমান দুর্ঘটনায় নিহত হন এবং অপরজন তুরস্কের জেলে বন্দি আছে।

মামলার শাস্তি হিসেবে উল্লেখ আছে যে, সর্বনিম্ন যাবজ্জীবন কারাদণ্ড। প্যারোলে তারা মুক্তি নিতে পারবে না এবং ১৫ বছর কারাবাস শেষে তারা নিজেদের দেশে ফিরে যেতে পারবে। পরে সেখানে তাদের কোনো ধরনের বিচার হবে কিনা সে ব্যাপারে যুক্তরাষ্ট্র কোনো নিশ্চয়তা দিবে না।

কোটি বলেন, তিনি সিরিয়ার বাশার আল আসাদের সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করতে সিরিয়াতে যান। পরে আইএস’র সাথে জড়িয়ে পড়েন তিনি। তিনি আরও বলেন, আমি স্বীকার করছি, আমি চরমপন্থি মৌলবাদী এক জঙ্গি সংগঠনের সদস্য। তিনি ফোলিসহ অন্যান্য পশ্চিমাদেরকে অপহরণ এবং মুক্তিপণ আদায়ের যে পরিকল্পনা ছিলো সেটির প্রধান ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply