ভিপিএন নিষিদ্ধ হচ্ছে ভারতে!

|

ভিপিএন নিষিদ্ধ হচ্ছে ভারতে।

ভারতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন নিষিদ্ধের সুপারিশ করেছে দেশটির সংসদীয় স্থায়ী কমিটি। ইন্টারনেট ব্যবহারকারীদের লোকেশন ও আইপি অ্যাড্রেস সংক্রান্ত জটিলতার কারণে এবার দেশটিতে ভিপিএন পরিসেবা বন্ধ করতে যাচ্ছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সাধারণত ব্যানড সাইট, গেম, অ্যাপ ব্যবহারের উদ্দেশ্যে ভিপিএন ব্যবহার করেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

 

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি তাদের এক সুপারিশে উল্লেখ করেছে যে, অপরাধমূলক যেকোনো ঘটনার ক্ষেত্রে অপরাধীরা সাধারণত ভিপিএন ব্যবহার করায় তাদের সন্ধান পাওয়া কঠিন হয়ে দাঁড়াচ্ছে। দেশ ও জনগণের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতেই ভিপিএন পরিসেবা নিষিদ্ধ করা প্রয়োজন। ভবিষ্যতে এর মাধ্যমে আরও বড় অপরাধ সংঘটনের আশঙ্কা রয়েছে।

এর পাশাপাশি ভিপিএন ও ডার্ক ওয়েব নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রের আরও আধুনিক নজরদারি ও প্রযুক্তি প্রয়োগের সুপারিশ করেছে এ কমিটি। 

সাধারণত অপরাধমূলক কাজের জন্য ভিপিএন ব্যবহার করে সাইবার অপরাধীরা। এছাড়া অনেক সাধারণ মানুষও এটি ব্যবহার করে দেশে ব্যানড হওয়া ওয়েবসাইট, গেম, অ্যাপ ব্যবহার করেন।

উল্লেখ্য, ভিপিএন ব্যবহারে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply