ব্রাহ্মণবাড়িয়ায় ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র মৃত্যুবার্ষিকী পালিত

|

ব্রাহ্মণবাড়িয়ায় ওস্তাদ আলাউদ্দিন খাঁ'র মৃত্যুবার্ষিকী পালিত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

বিশ্ববরেণ্য সুর তাপস ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৯ তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ায়। এ উপলক্ষে সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন প্রগাঢ় শ্রদ্ধাঞ্জলি শিরোনামে সোমবার নানা কর্মসূচি পালন করছে। সকালে আলাউদ্দিন খাঁ’র ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর সঙ্গীতাঙ্গনের সারোদ মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সঙ্গীতাঙ্গন পরিচালনা কমিটির সহ-সভাপতি আল মামুন সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোজাম্মেল হোসেন রেজা, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, জেলা শিল্পকলা একাডেমী সাধারণ সম্পাদক ওসমান গনি সজিব, সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের সাধারণ সম্পাদক মনজুরুল আলম প্রমুখ।

আজ ( ৬ সেপ্টেম্বর) বিশ্ববিখ্যাত সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৯তম মৃত্যুবার্ষিকী। ১৮৬২ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। পিতার নাম সবদর হোসেন খাঁ, মাতার নাম সুন্দরী বেগম। তার ডাক নাম ছিল আলম। গ্রামে থাকা কালে জারি, সারি, বাউল, ভাটিয়ালী, প্রভৃতি গানের সঙ্গে পরিচিত হন।

১৯১৮ সালে তিনি ভারতের মাইহারে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ব্রিটিশ সরকার তাকে ‘খাঁ সাহেব’ উপাধিতে ভূষিত করেন।

১৯৫২ সালে তিনি ভারতের ‘সংগীত আকাদেমি পুরস্কার’ পান এবং ১৯৫৪ সালে আকাদেমির ফেলো নির্বাচিত হন। ১৯৫৮ সালে ‘পদ্মভূষণ’ ও ১৯৭১ সালে ‘পদ্মবিভূষণ’ এবং ১৯৬১ সালে তিনি বিশ্বভারতী কর্তৃক ‘দেশিকোত্তম’ উপাধিতে ভূষিত হন। ভারতের দিল্লি ও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে আজীবন সদস্যপদ প্রদান করে। ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারের ‘মদিনা ভবনে’ তিনি মৃত্যুবরণ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply