নারী শিক্ষার্থীদের জন্য নতুন নিয়ম করলো তালেবান

|

ছবি- সংগৃহীত।

সম্প্রতি দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের ক্ষমতায় এসেছে তালেবান। তাদের এই খমতা দখল নিয়ে নানা ধরনের প্রশ্ন জনমনে ঘুরপাক খাচ্ছে। বিশেষ করে নারীদের অধিকার নিয়ে সমগ্র বিশ্ব শঙ্কিত।

এসবের মাঝেই নারী শিক্ষার্থীদের নিয়ে নতুন নিয়ম জারি করলো তালেবান। বোরকা ও নেকাব ছাড়া স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন না নারীরা। ছেলে-মেয়েদের আলাদা শ্রেণীকক্ষ থাকবে। সেটি যদি সম্ভব না হয় তবে, শ্রেণীকক্ষের মাঝে পর্দা দিয়ে তাদেরকে আলাদা করে রাখতে হবে।

এই ডিক্রিতে আরও বলা হয়েছে, নারী শিক্ষার্থীদের শিক্ষাদান করতে পারবেন শুধু নারী শিক্ষিকারা। কিন্তু যদি তা সম্ভব না হয়, তাহলে উত্তম চরিত্রের অধিকারী কোনো বয়স্ক পুরুষ শিক্ষক দিয়ে তাদের শিক্ষা দেয়া যাবে। তালেবানদের এই ডিক্রি প্রযোজ্য হবে বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে।

নারী এবং পুরুষরা ইউনিভার্সিটিতে আলাদা গেট দিয়ে প্রবেশ এবং বের হতে পারবে। বর্তমান এই নির্দেশনার ফলে নারীদেরকে পুরুষ শিক্ষার্থীদের চেয়ে ৫ মিনিট আগে ক্লাস শেষ করতে হবে, যাতে পুরুষরা তাদেরকে ক্লাসের বাইরে উত্যক্ত করতে না পারে। ক্লাস শেষ হলে নারীদেরকে ওয়েটিং রুমে অবস্থান করতে হবে, যতক্ষণ পর্যন্ত ছেলেরা কলেজ বা বিশ্ববিদ্যালয় ছেড়ে না যায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply