শ্মশান দখল করে স্থাপনা নির্মাণ, উচ্ছেদের দাবিতে মানববন্ধন

|

দুই'শ বছরের পুরনো শ্মশানের ভূমি দখল করে স্থাপনা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন।

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের উখিয়ার দারোগা বাজার সংলগ্ন এলাকায় হিন্দু সম্প্রদায়ের দুই’শ বছরের পুরনো শ্মশানের ভূমি দখল করে স্থাপনা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে দখলকারীদের উচ্ছেদ পূর্বক অবিলম্বে শ্মশান ভূমি ফিরিয়ে দেয়া না হলে আসন্ন দুর্গোৎসব পালন বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে উখিয়া উপজেলা সদর স্টেশনে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ কর্মসূচীর ঘোষণা দেয়া হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, শ্মশান ভূমিটি দীর্ঘ ২০০ বছর ধরে হিন্দু সম্প্রদায় সৎকার কাজে ব্যবহার করে আসছিল। শ্মশানটি সরকারি খাস জমি হিসেবে আরএস খতিয়ানে চূড়ান্তভাবে নথিভুক্ত রয়েছে। কিন্তু স্থানীয় জাগির মুন্সির ছেলে সাহাব, মোসলেম উদ্দিন, কফিল উদ্দিন, টুনু ও শাহীনসহ স্বজনরা মিলে দীর্ঘদিন ধরে শ্মশানের জায়গা দখল করে নানা স্থাপনা নির্মাণ অব্যাহত রেখেছে। বর্তমানে শ্মশানের জায়গা সংকুচিত হওয়ায় সৎকার কাজ করাও সম্ভব হচ্ছে না। এ নিয়ে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে অভিযোগ করার পরও দখলদারদের বিরুদ্ধে কোনো ধরণের ব্যবস্থা নেয়া হচ্ছে না।

সমাবেশে আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে শ্মশান দখলকারীদের স্থাপনা উচ্ছেদ পূর্বক আইনি ব্যবস্থা নেয়া না হলে আসন্ন দুর্গোৎসব পালন বন্ধ রাখা মাসব্যাপী নানা কর্মসূচী ঘোষণা দেন প্রতিবাদ কর্মসূচী আয়োজনকারী হিন্দু সম্প্রদায়।

প্রতিবাদ কর্মসূচী শেষে বিক্ষোভকারিরা বিভিন্ন দাবি সম্বলিত একটি স্মারকলিপি উখিয়ার ইউএনও’র মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply